You dont have javascript enabled! Please enable it!

বার বার কইর‍্যা না করছিলাম। ঘি যহন তােমাগাে পেটে হজম হয় না, তখন হেইডা খাইও না। চব্বিশ বছরের মাইদ্দে যহন ডেমােক্রেসি করলা না, তহন ডেমেক্রেসির বাহানা কইরা দুনিয়ার হগ্গল মাইনষের ভােগা মারণের জন্যি ক্যান এই কাণ্ডা করবার গেছিলা? গণহত্যা শুরু করার পর পহেলা দিকে তাে ভালােই চাপিস করছিলা। সাতদিন ধইরা ঢাকা-চিটাগাং-এর সমস্ত খবরের কাগজ বন্ধ। পশ্চিম পাকিস্তানে পুরাে সেন্সরশিপ। আর ধােপায় যেমতে ময়লা কাপড় গাট্টি বাইন্ধ্য নদীর ঘাটির দিকে রওনা দেয়, হেমতে ৩৫ জন বিদেশী সংবাদিকরে অক্করে পগার পার কইরা থুইয়া আরাসে বাঙালি মারলা। হেরপর যখনই দেখুল্যা মাল-পানি Short হইয়া গ্যাছে, আর কেতে জানি তােমাগাে কারবার জানাজানি হইছে, তহনই বুঝি উণ্ডা-পাণ্ডা কাম শুরু করলা। তাই না? তােমাগাে ছদর ইয়াহিয়া চিল্লাইয়া উঠলাে সব Normal। যে কেউ আইস্যা দেখতে পারে।’ 

অবিশ্যি সেনাপতি ইয়াহিয়ারে এ ব্যাপারে বেশি দোষ দেয়া যায় না। কেননা হেতাইনে টিক্কা-নিয়াজীর কাছ থনে যে রিপোের্ট পাইছিল, হেই রিপাের্টের উপরেই চিল্লাইছিলেন। ব্যস্, পশ্চিম পাকিস্তান থাইক্যা যে কয়জন সাংবাদিক মেলেটারিগাে কোলে বইয়্যা দখলকৃত এলাকা সফর করলা, তাগাে একজন এন্টনী মাস্কারেনহাস্ করাচীতে ফিইরা আইস্যা বাড়ি ঘর, সহায় সম্পত্তি থুইয়া খালি বউ পােলাপান লইয়া লন্ডনে যাইয়া হাজির। সানডে টাইম্‌সে ষােল কলাম ধইরা তার রিপাের্ট বারাইলাে। কেমন বুঝতাছেন? এই এন্টনী ১৯৬৫ সালে ইন্ডিয়া-পাকিস্তান যুদ্ধের সময় দিল্লীতে করাচী-মর্নিং নিউজের Reporter আছিলাে আর সারাটা জীবন ধইরা হেগাে দালালী করছিল। কিন্তু এইবার! বাংলাদেশের দখলকৃত এলাকা ট্যুর করনের লগে লগে বউ পােলাপান লইয়া লন্ডনে ভাগােয়াট। হেরও বুকের মাইন্দে ধড়-ধড়ানি উঠছে। বেডায় আবার খ্রিষ্টান।

বিশ্ব ব্যাংকের নেতা মিঃ পিটার কারঘিল বাংলাদেশের কয়েকটা Town সফর করলাে। ব্যস, এক রিপাের্টেই এইড-কনসর্টিয়ামের টাকা বন্ধ। ঢাকায় মার্কিন কনসাল জেনারেল মিঃ আর্চার ব্লাড একটা রিপাের্ট দিলাে। ব্লাড সা’ব ৪৮ ঘণ্টার লােটিশে ট্রান্সফার। চটি জুতার ফিতা- আবার টিক্কা সা’বও গবর্ণর। মার্চ মাসে যহন টিক্কা সাব বাংলাদেশের গবর্ণর হিসেবে শপথ নেয়ার জন্য বগল বাজাইয়া ঢাকায় হাজির হইল, তখন ঢাকা হাইকোর্টের চিফ জাস্টিস্ একটা টেকনিক্যাল পয়েন্ট দ্যাখাইয়া টিক্কা সা’বকে Refuse কইরা দিলাে। কিন্তু জেনারেল টিক্কা দশ দিনের মাইদ্দে লাখ কয়েক লােক মাইরা হেই সব লাশের উপর বইয়্যা যহন গবর্ণরের শপথ লইলাে, তহন ঢাকার ব্রিটিশ হাইকমিশনার হেই Function-এ গেল না। বাস, জঙ্গী সরকার ইজ্জতের সওয়াল কইয়্যা ব্রিটেনের হাত-পা ধইরা হেরেও ট্রান্সফার করাইল।

এইবার আইলাে জাতিসংঘের প্রতিনিধি প্রিন্স সদরুদ্দিন। হেতানে কইলাে, রিফিউজিরা ফেরৎ গেলে তাগাে লাইফের Risk লইতে পারি না। হেরপর আর্থার বটমলীর নেতৃত্বে ব্রিটিশ পার্লামেন্টারি দল বাংলাদেশের দখলকৃত এলাকা ট্যুর কইর‍্যা কইলাে, “হেইদিকে অক্করে বীভৎস আর ভয়ংকর অবস্থা।

এইবার নিউইয়র্ক টাইমসের সংবাদদাতা মিঃ সিডনি সেনবার্গ হপ্তাখানেক ঢাকায় থাইক্যা রিপাের্ট পাঠাইলাে। আমাগাে মওলবী বাজারের কসাইরা যেতে খাসীর গােসের কিমা বানায়, সেনবার্গ সা’ব হেই রকম তাঁর রিপাের্টে সেনাপতি ইয়াহিয়ার জঙ্গী সরকাররে কিমা বানাইলাে। লগে লগে সিডনি সেনবার্গ সা’বরে অক্করে পাকিস্তান থাইক্যা Gate out করলাে।

এলায় আইলাে বিবিসি। তাগাে রিপাের্টের ঠ্যালায় সমস্ত ইংল্যান্ড গরম হইয়্যা গেল। হগুগলে কইলাে, সেনাপতি ইয়াহিয়ার কারবার অ্যাটিলা দি হুন থেকে শুরু করে তৈমুর লঙ্গ, চেঙ্গিস খান এমনকি হিটলার-মুসােলিনী-তােজোরে পর্যন্ত Defeat দিছে। এদিকে ওয়াশিংটন পােস্ট জঙ্গী সরকাররে criticize কইরা হােতাইয়া ফ্যালাইছে। 

দিন কয়েক বাদে মার্কিন সাপ্তাহিক পত্রিকা নিউজ উইকের সংবাদদাতা ঢাকার থনে রিপাের্ট পাডাইলাে, টিক্কা-নিয়াজী রাওয়ালপিন্ডির কাছে আরাে দুই ডিভিশন সােলজার চাইছে। রয়টারের হাওয়ার্ড হুইটেন বাংলাদেশের দখলীকৃত এলাকা ট্যুর কইর‍্যা কইলাে, মুক্তিফৌজরা আকা দিন কয়েকের জন্য টাঙ্গাইল দখল করছে। ব্রিটিশ পার্লামেন্টের সদস্য মিঃ স্টোন হাউস অন্য এক রাস্তা দিয়া বাংলাদেশের মুক্ত এলাকা Tour কইর‍্যা কইছে, মুক্তিফৌজের গেরিলারা আমার পাসপাের্টের মাইদ্দে সিল মাইরা ঘুরাইয়া ঘুরাইয়া তাগাে Action দেখাইছে। লন্ডন টাইমসের এক সংবাদদাতা তার রিপাের্টে কইছে, মুক্তিফৌজেরা অনেকগুলা এলাকার থনে হানাদার সৈন্যগগা খ্যাদাইছে। 

হগুগলের উপর টেক্কা মারছে সানডে টাইম্‌সের মরে সেইল। হেতাইনে সাফ লিখছে যে, ইসলামাবাদের জঙ্গী সরকার পুরা মিছা কথা কইতাছে। বাংলাদেশের দখলকৃত এলাকার কোথাও স্বাভাবিক অবস্থা নেই। মুর সা’ব একটা Reception Centre-এ গেছিল। হেইখানে দেখে কি পাঁচ জন! তাই বইল্যা মনে করবেন না যে, পাঁচজন আদম-সন্তান? মরে সেইল সা’ব লিখুখি ‘উস্ সেন্টারমে পাঁচঠো কুত্তা দেখি।’ মানে কিনা এই আংরেজ রিপাের্টার Reception Centre-এ পাঁচটা খেকি কুত্তা দেখতে পেয়েছেন। এলায় বুঝছেন। এই যে স্কুলগুলারে হেরা Reception Centre বানাইছে, হেই সব জায়গায় কি কারবার চলতাছে। ধলী-অক্করে ধলী- কেউ নাইক্যা।

এইবার লন্ডন অবজার্ভার। এই কাগজের রিপাের্টার কলিন স্মিথ অহনও ঢাকায় বইয়া আছেন। হেতাইনে লিখছে আইজ-কাইল ঢাকা শহরের মাইদ্দে গেরিলাগাে খুবই বােমাবাজি হইতাছে। সন্ধ্যা হইলেই বােমার আওয়াজ পাওয়া যাইতাছে। হেইদিন আব্দুল মতিন বইল্যা একজন মুসলিম লীগের নেতা- অবিশ্যি স্মিথ সা’বে জানে না যে হের আসল নাম হইতাছে চোরা-মতিন, হেই মতিনে অল্পের জন্যি বাঁইচ্যা গেছে। হের বাড়িতেও মুক্তিবাহিনীর গেরিলারা বােমা মারছিল। কলিন স্মিথ আরাে লিখেছেন, ‘দেইখ্যা-শুইন্যা মনে হইতাছে সাড়ে সাত কোটি বাঙালিই একটা স্বাধীন বাংলাদেশ বানানাের জন্য বদ্ধপরিকর হয়েছে। তাই মাত্র আড়াই ডিভিশন পশ্চিম পাকিস্তানী সৈন্য দিয়ে এদের কন্ট্রোল করা সম্ভব নয়। 

হায় হায়! স্মিথ সা’বে আসল কথাডা Disclose কইরা দিছে। রাওয়ালপিন্ডির হিসাবে পাঁচ ডিভিশন পাইটিং ফোর্স বাংলাদেশে পাড়ানাে হইছে। আর এই আংরেজের। বাচ্চা রিপাের্ট দিলাে সাড়ে তিন মাসের যুদ্ধে আড়াই ডিভিশন সােলজার হয় সাক্ না হয় জখমি হইছে। হইবাে না গাবুর মাইরের চোটটা ক্যামন? হের মাইদ্দে আবার নতুন রিপাের্ট আইতাছে। গেরামের লােকরা অহন থাইক্যা পুরা রাস্তার বেবাক মাডি চাইচ্যা লইতাছে। তাই যেই সব জায়গায় আগে রাস্তা আছিল, অহন হেইখানে কোমর পানি। আর হেই পানির মাইদ্দে চুবানি। ক্যামন বুঝতাছেন? খেইল কি রকম জইম্যা উড়ছে? হবায় তাে হেরা অফিসারগাে লাইগ্যা বেশি না মাত্র ছ’হাজার কফিন বানাইছে। আর হানাদার সৈন্যরা মুক্তিবাহিনীর গাজুরিয়া মাইরের চোটে নিজেগাে কম্যান্ডিং অফিসারগাে মাইরা ভাগােনের রাস্তা করতাছে।

হেই জন্যি বার বার কইর‍্যা না করছিলাম। ঘি যহন তােমাগাে পেটে হজম হয় না, আর খাইলেই চাম উইঠ্যা যায়; তহন ঘি জিনিষ না খাওনই ভালাে! ডেমােক্রেসির। বাহানা কইর‍্যা বিদেশী রিপাের্টারগাে আর ডাইক্যা হাইদ্দা শাল লইও না।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!