You dont have javascript enabled! Please enable it!

ফাতা-ফাতা। ওদিকে অহন ফাতা-ফাতা অবস্থা শুরু হয়ে গেছে। আর লুকোচুরির কারবার লাইক্যা। অহন দিনে দুপুরে ডাকাতি শুরু হয়েছে। রেডিও গায়েবী আওয়াজ থনে একটা জব্বর খবর বাইরাইছে। বাংলাদেশের দখলকৃত এলাকার হগ্গল জুটমিল আর পাটের গুদামের যত পাট আছে তামাম জুট বাের্ডের সম্পত্তি। এলায় বুঝছেন টিক্কা

১০২

সা’বের রাজত্বে ক্যামন সােন্দর সব ব্যবস্থা হইতাছে। এতােদিন হুনছিলাম পাকিস্তানের বেবাক সম্পত্তি আল্লাহর সম্পত্তি। কিন্তু আইজকাইল মুক্তিফৌজের গাবুর মাইরের চোটে সব অক্করে গড়বড় হইয়্যা গ্যাছেগা। হগল সম্পত্তি অহন ইয়াহিয়া-টিক্কার সম্পত্তি। হ্যাগাে যা খুশি তাই-ই করবাে, আপনার তাতে কি? জানেন না, আগে আপ্ তার পরে বাপ।

একটা গল্পের কথা মনে পড়ে গেল। ১৯৫৪ সালের সাধারণ নির্বাচন। ঢাকায় আমাগাে হুমায়ুন বশীর সা’বের লগে গােলাম কাদের সা’বের Fight হইতাছে। বশীর সা’বের লণ্ঠন আর কাদের সাবের নৌকা। ‘তুফান Fight। তখন আমি যােগীনগর লেইনের মাইদ্দে থাকি। একদিন সন্ধ্যায় নারিন্দায় যুক্তফ্রন্টের এক জনসভা। যেয়ে দেখি এক ঢাকাইয়া তােক জোর বক্তৃতা করছেন, বুঝছেন ভাই সাবরা, বাপ মায়ে আমারে বেশি ল্যাহা-পড়া হিকায় নাইক্যা। তাই লেকচার দিতে পারুম না। তয় আপনাগাে কিছু মেছাল হুনামু। অমাগাে মহল্লার মাইদ্দে এক মওলবী সা’ব আছিল। একদিন মহল্লার লােকজনে সব সর্দার সা’বের কাছে আইস্যা নালিশ করলাে। সর্দার সাব, এই মওলবী আমাগাে মসজিদের মাইদ্দে উল্ডা-পাল্ডা নামাজ পড়াইতাছে। সর্দার সা’বে লগে লগে মহা গরম। উল্ট-পাড়া নামাজ পড়াইতাছে, কারবারডা কি? পাড়ার পােলাপানে দৌড় দিয়া মওলবী সা’বরে ধইরা আনলাে। সর্দার সা’বে কইলাে, আবে এই মওলবী সাবএলায় গাট্টি-বােচকা বাধেন আর কি? আপনের কাটনের টাইম্ আইছে।’ মওলবী সাব হাত কচলাইয়া কইলাে, দ্যাহেন সর্দার সা’ব আমার লগে যে কেতাব আছে, হেই কেতাব দেইখ্যাই তাে নামাজ পড়াইতাছি।

সর্দার সা’বে কেতাবডা হাতে লইয়্যা দ্যাহে কি পয়লাই ল্যাখা আছে মুসলিম লীগজিন্দাবাদ, লবণের সের ষােল ট্যাহা, নারিয়েল তেল বারাে ট্যাহা, কাপড়ের জোড়া পঞ্চাশ ট্যাহা, আর চাল কেরাসিন ব্যালাক্। সর্দার সা’বে কইলাে আমাগাে এহানে এই কেতাব চলবাে না- এইডা তাে লাহােরে ছাপা অইছে। আমাগাে চক বাজারের ছাপা কেতাব লইয়্যা আহেন। হেইডার মাইদ্দে লেখা রইছে যুক্তফ্রন্ট জিন্দাবাদ। এক আনা সের লবণ। দুই টাকা সের নারিকেল তেল। সাত টাকা মন চাল আর আট টাকা জোড়া শাড়ি।

সেই জন্য বলেছিলাম লাহাের-রাওয়ালপিণ্ডিতে ছাপা ইয়াহিয়া-টিক্কার ডাহিনা-মুড়া দিয়া লেখা কেতাবে তাজ্জব সব কারবার হইতাছে। বাংলাদেশের দখলকৃত এলাকায় হানাদার সৈন্য দিয়ে পাবলিক ছাড়াও গবর্ণমেন্টের ২৬ কোটি টাকার বাড়ি-ঘর ভাঙ্গানাের পর এলায় ১৫ কোটি টাকা দিয়া মেরামত কইর‌্যা চুনা লাগাইতাছে। বাঙালি পােলাপান Murder-এর পর মীরপুর-মােহাম্মদপুরের মক্তব-মাদ্রাসার থনে শেখ কালুগাে পােলাপান ধইর্যা, নতুন ফুলপ্যান্ট পিন্দাইয়া, গাড়িতে কইর‌্যা আইন্যা স্কুলের কেলাসের মধ্যে বহাইয়া টেলিভিশনের ফিলিম তুলতাছে। পহেলা গ্রামের মধ্যে ঢুইক্যা খুন, জখম আর আগুন লাগাইয়া বেবাক মানুষরে খেদানাের পর অহন আবার Reception counter-এর লাইগ্যা হা-ডু-ডু খেইল্যা জ্যান্ত মানুষ ধরনের লাইগ্যা পেরেশান হইয়া উঠছে। টঙ্গী

১০৩

তেজগাঁ, ঢাকা-নারায়ণগঞ্জ, খুলনা-খালিশপুর আর চিটাগাং-হালি শহর থনে হগুগল মজদুরগাে খুন আর খেদানাের পর অহন আবার মিল-ফ্যাক্টরি চালু করনের লাইগ্যা কয়েকদিন বাদ বাদই রেডিওর মাইদ্দে আম-দাওয়াত দিতাছে। 

এতাে সব কারবার করণের পরও যখন খালি No-reply হইতাছে, তখন মােক্ষম কাম শুরু করছে। হেই যে কইছিলাম হেগাে কাছে লাহাের-রাওয়ালপিণ্ডির কেতাব আছে। হেই কেতাব মােতাবেক অহন পাকিস্তান আর বাংলাদেশের দখলকৃত এলাকার হগ্গল সম্পত্তি আল্লাহর বদলে হেরাই দখল কইর‌্যা বইছে। ট্যাকা-পহা-ধনসম্পত্তি সব হেগাে।

কি সােন্দর এলান করছে। সমস্ত জুটমিল আর গুদামের পাট এখন জুট বাের্ডের সম্পত্তি। জুট বাের্ড এসব কাঁচাপাট বিদেশে রফতানী কইর‌্যা বাঙালি মারণের জন্য গুলিবন্দুক কিনবাে। জুটমিলগুলাে সমস্ত বন্ধ থাকনের জন্য দেশের মাইদ্দে আর কাঁচা পাটের দরকার নাইক্যা। সেজন্য টিক্কা-সা’বের মার্শাল ল গবর্ণমেন্টে এক সিদ্ধান্ত নিয়ে ঘােষণা করেছেন যে, ব্যাংকের অধীনে গুদামে যেসব পাট রয়েছে সেগুলাে জুট-বাের্ড রফতানী করে দিবে। আর এজন্য এই মুহূর্তে কোনাে মাল-পানি দেওন সম্ভব না। সবই টিক্কাসাবে তাঁর নােট বইয়ের মাইদ্দে ঢুইক্যা থুইতাছেন।

কিন্তু ভাই সা’ব, অহন পাট, পাট কইর‌্যা চিল্লাইলে কি আইবাে খুবই লেইট কইর‌্যা ফ্যালাইছেন। হগুগল গুদাম খালি। হেই সব গুদামে অহন চামচিকা ঘুরতাছে। আর এই বচ্ছর পাট চাষ হয় নাইক্যা- সবই ঠ ঠন্। আমি বলি কি, একটা কাম করবাইনপাকিস্তান থাইক্যা আরাে কিছু সৈন্য আর গায়ের এলাকার ফৌজ এনে পাট বােননের লাইগ্যা duty দেন। হেরা তহন বুঝতে পারবাে কত ধানে কত চাল হয়। আর এদিকে ফকা, ফরিদ, সবুর তাে খালি হুইত্যা হুইত্যা টাইম কাডাইতেছে- হেগাে এই পাট বােননে Advisor কইর‌্যা দেন। কামে দিবাে। আর চা-বাগানগুলা?

অ-অ-অ হেইগুলাও তাে জ্বালাইছেন। চা-গাছ বােননের ব্যাপারে হরিবল হক চৌধুরী খুবই ভালাে Appointment। খালি হের হাতে নগদ টাকা দেবেন না। তা হইলেই এলনবেরির ড্রাম ফ্যাক্টরি।

সেইজন্য বলেছিলাম ফাতা-ফাতা। ওদিকে অহন ফাতা-ফাতা অবস্থা শুরু হয়েছে। হেরা নতুন কেতাব ছাপাইছে। এতােদিন হুনছিলাম পাকিস্তানের বেবাক্ সম্পত্তি আল্লাহর সম্পত্তি। কিন্তুক নতুন কেতাবে হগুগল সম্পত্তি অহন ইয়াহিয়া-টিক্কার সম্পত্তি। তবুও হেগাে রাইতের ঘুম ছুইট্টা গেছে।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!