You dont have javascript enabled! Please enable it!

ডলুরা শহিদ স্মৃতিসৌধ

মুক্তিযুদ্ধের সময় সুনামগঞ্জের অন্যতম রণাঙ্গন ছিল সীমান্তবর্তী ডলুরা। এটি ছিল ৪ নং বালট সেক্টরের অধীনে। রণাঙ্গনে সম্মুখ যুদ্ধে যারা শহীদ হয়েছিলেন, তাঁদের সমাহিত করা হয়েছিল সীমান্তবর্তী ডলুরা এলাকায়। ডলুরা শহীদ সমাধীসৌধ আলাদা আলাদা পিলার বসিয়ে চিহ্নিত করে রাখা হয়েছে ৪৮ জন বীর শহিদের কবর।

যেসব শহীদকে এখানে সমাহিত করা হয়েছে তারা হলেন, মন্তাজ মিয়া, সালাউদ্দিন, রহিম বক্স, জনাব আলী, তাহের মিয়া, আ. হক, মুজিবুর রহমান, নুরুল হক, আ. করিম, সুরুজ মিয়া, ওয়াজদি আলী, সাজু মিয়া, ধন মিয়া, ফজলুল হক, সামছুল ইসলাম, জয়নাল আবেদনী, মরহুজ আলী, আ. রহমান, কেন্দু মিয়া, মস্তফা মিয়া, আ. ছাত্তার, আজমান আলী, সিরাজ মিয়া, সামছু মিয়া, তারা মিয়া, আবেদ আলী, আতাহার আলী, লাল মিয়া, চান্দু মিয়া, সামছু মিয়া, সিদ্দিকুর রহমান, দানু মিয়া, মন্নাফ মিয়া, রহিম মিয়া, আলী আহমদ, সিদ্দিক মিয়া, এবি সিদ্দিক, সায়েদুর রহমান, রহমত আলী, আ. হামিদ খান, সিদ্দিক আহমেদ ও আব্দুল খালেক।

যেসব বীর শহীদদের দাহ করা হয় তারা হলেন, যুগেন্দ্র দাস, শ্রীকান্ত, হরলাল দাস, অধর দাস, অরবিন্দু রায় ও কবিন্দ্র দাস। ডলুরা কবরস্থানে সমাহিত অনেক শহীদদের পূর্নাঙ্গ পরিচয় এখনও পাওয়া যায় নি। ১৯৭৩ সালে ডলুরায় সমাধিসৌধ নির্মাণ করা হয়। (তথ্যসূত্র: মুক্তিযোদ্ধা আব্দুল মজিদ)

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!