You dont have javascript enabled! Please enable it!

নাকুগাও স্থলবন্দর বধ্যভূমি

১৯৭১ সালে ২৫ মে মুক্তিযুদ্ধের সময় ভারতের মেঘালয় রাজ্যের তোড়া জেলার ডালু বিএসএফ ক্যাম্প সংলগ্ন ভোগাই নদীর তীর ঘেঁষে নাকুগাও স্থলবন্দরের কাছে হানাদার পাকবাহিনী অতর্কিতে পিছন দিক থেকে হামলা চালিয়ে সীমান্তে আশ্রয় নেওয়া অসংখ্য সাধারণ মানুষ ও মুক্তিযোদ্ধাকে গুলি করে হত্যা করে। এ সময় পাক হানাদারদের গুলিতে ৯ জন বিএসএফ সদস্যও নিহত হয়। এ বর্বোচিত হামলায় নিহত অনেকের লাশ ভোগাই নদীর পানিতে ভেসে যায় এবং অগণিত মুক্তিযোদ্ধা ও শরনার্থীর লাশ ভোগাই নদীর পাড়ে এই বধ্যভূমিতে ছড়িয়ে ছিটিয়ে পড়েছিল। স্থানীয় লোকজন পড়ে থাকা ওই লাশগুলোকে পরবর্তীতে সেখানেই সমাহিত করে এবং ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ) ৯ সদস্যের লাশ ডালু ক্যাম্পের কাছে সৎকার করে তারা।

নিহত ভারতীয় সেনাদের স্মরণে নাকুগাও স্থল বন্দরের কাছে ডালু ক্যাম্পে স্বাধীনতার পরই ভারত সরকার একটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করলেও বাংলাদেশ অংশে এখনও কোন স্মৃতিস্তম্ভ নির্মিত হয়নি।
কয়েক বছর আগে কিছু ইট ফেলে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছিল। তবে ওই ইটগুলোরও এখন আর অস্তিত্ব নেই।

এই বধ্যভুমিটির একাংশে ধান ক্ষেত, কিছু অংশে বাঁশের ঝাড়সহ জঙ্গল রয়েছে এবং কিছু অংশ ভোগাই নদীতে বিলীন হয়েছে। এলাকাবাসী নাকুগাও বধ্যভুমিটিকে সংরক্ষণ করে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবিও জানান।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!