You dont have javascript enabled! Please enable it!

শিবগঞ্জে মজুমদার পাড়া বধ্যভূমি

১৯৭১ সালের ৪ এপ্রিল। বগুড়ার শিবগঞ্জ উপজেলার ময়দানহাটায় মজুমদার পাড়ায় ঘটে যাওয়া সেই বিভীষিকাময় দিনের কথা এখনও মনে রেখেছে শিবগঞ্জবাসী। সেখানে এক সঙ্গে ১৮ জনকে গুলি করে হত্যা করে পাক সেনারা ও রাজাকাররা।

শিবগঞ্জ উপজেলার মুক্তিযোদ্ধা মির্জারুল আলম চৌধুরী (শাহজাদা) জানান, এলাকায় রাজাকার হিসেবে চিহ্নিত আবুল হোসেন এবং বর্তমান এক জনপ্রতিনিধির নেতৃত্বে শিবগঞ্জ উপজেলা থেকে ২০ কিলোমিটার পশ্চিমে ময়দানহাটা গ্রামের মজুমদার পাড়ার রামাচরণের বাড়ি ও আশেপাশে হামলা চালানো হয়। বাড়িতে আগুন দেওয়াসহ লুটপাট করা হয় সেখানে। ঐ সময় হাজার বিঘা সম্পত্তির মালিক রামাচরণ নগ্ন অবস্থায় বাড়ি থেকে পালিয়ে যান। সেখানে পাক সেনারা ১৮ জনকে এক লাইনে দাঁড় করিয়ে গুলি করে হত্যা করে। পাক সেনাদের গুলিতে যারা শহীদ হন তারা হলেন- মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুস সাত্তার, তুষার কান্তি মজুমদার, অরুন কান্তি, পাঁচকড়ি, সুরেশা, দিপু ঘোষ, চেরু ঘোষ, রমেনা, করুণ কান্তি, বন বাহাদুর, কালিপদ, লতিত সোনার, নরেশ, কফিল, মোস্তফা, আবদুল জোব্বার, আবদুল বারী ও পরেশ।

তিনি জানান, মজুমদার পাড়ার বধ্যভূমিতে কোন স্মৃতিসৌধ তো হয়নি। বরং সেই সময়ের রামা চরণ মজুমদারসহ আরো কিছু শহীদদের জমিজমা দখল করে নিয়েছে দুর্বৃত্তরা।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!