You dont have javascript enabled! Please enable it!

বরিশালে মুক্তি বাহিনীর পাঁচ ঘণ্টা ধরে খণ্ড যুদ্ধ

রাজাকার

অসংখ্য খান সেনা এবং রাজাকার নিহতঃ বিপুল বিজয় ২৮শে আগষ্ট, বিলম্বে পাওয়া এক খবরে জানা গেছে, এ মাসের প্রথম দিকে মুক্তিবাহিনী বরিশাল শহরের উপকণ্ঠে কয়েকটি অভিযানে প্রচুর সাফল্য অর্জন করেছেন।

৪১ জন

আমাদের সংবাদদাতা জানাচ্ছেন, গত ৮ই আগস্ট মুক্তিবাহিনী স্থানীয় ষ্টিমার ষ্টেশন, জগদীশ সিনেমা হল এবং চামার পট্টি এলাকায় সামরিক যানের উপর আক্রমণ চালিয়ে দীর্ঘ পাঁচ ঘণ্টার যুদ্ধে ৪১ জন খান সেনাকে খতম করে।

ইলেকট্রিক

এর পরের দিন গেরিলারা মেডিকেল কলেজ, পােষ্ট অফিস, ফায়ার ব্রিগেড, ওয়্যারলেস, ইলেকট্রিক সাপ্লাই উপর একযােগে আক্রমণ চালায়। এখানেও দীর্ঘ ৬ ঘণ্টা যুদ্ধ চলে।

এ যুদ্ধে ১০ জন পাক হানাদার সৈন্য এবং ৮ জন রাজাকার খতম হয়। এ সাফল্যের পর পরই গেরিলারা স্থানীয় মুসলিম লীগ ও গুপ্তা ও দালালদের বাড়ীতে আক্রমণ চালায়।

কিন্তু গােলাগুলির শব্দ পেয়েই জামাত এরা বাড়ী ছেড়ে পালিয়ে গিয়েছিল। এ ছাড়া মুক্তি বাহিনী বরিশাল শহর থেকে ১০ মাইল দূরে দোয়ারীকার ফেরী ডুবিয়ে দিয়েছে।

এখানে ৮ জন খান সেনার মৃত্যু হয়েছে ও ৮টি রাইফেল মুক্তি বাহিনীর হস্তগত হয়েছে। এর অদূরেই লাকুটিয়া জমিদার বাড়ীর নিকটে ২ জন রাজাকারকে নিহত ও একজনকে আহত করা হয়েছে।

বিপ্লবী বাংলাদেশ ১ : ৩

২৯ আগস্ট ১৯৭১

সূত্র:  গণমাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ -খন্ড  ০৯ –বিপ্লবী বাংলাদেশ

 

বরিশালে ১২ জন দালাল অফিসার খতম

 

৪ এপ্রিল, ১৯৭১ মুক্তিযোদ্ধা

বিএসএফ এর সাহায্যে মুক্তিযোদ্ধারা ব্রাহ্মনবারিয়ার উজানিসার ব্রিজ এবং গঙ্গাসাগর রেল ব্রিজ ধংশ করেছে। বিএসএফ এই দলের নাম দিয়েছে black shirt force। এই দলের এটি প্রথম অপারেসন। ব্রিগ্রেদিয়ার পাণ্ডের তত্তাবধনে ১০৪ বিএসএফ ব্যাটেলিয়ন এই বাহিনী নিয়ন্ত্রণ করছে।

পাকিস্তান বাহিনী অপ্রত্যাশিতভাবে ফেনী শহরের উপর বিমান আক্রমণ চালায়। এই বিমান হামলায় শহরের বহু বাড়িঘর বিধ্বস্ত হয় ও অনেক নিরীহ মানুষ প্রাণ হারায়।

খুলনার গল্লামারিতে বেতার কেন্দ্র দখলের মুক্তিযোদ্ধাদের আক্রমন

সিলেট শহরের টিবি হাসপাতালে অবস্থানরত পাক ঘাঁটির ওপর মুক্তিযোদ্ধারা আক্রমণ চালায়। সংঘর্ষে ব্যাপক ক্ষতি স্বীকার করে পাকবাহিনী ঘাঁটি ছেড়ে শালুটিকর বিমানবন্দরের দিকে পালিয়ে যেতে বাধ্য হয়।

 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!