You dont have javascript enabled! Please enable it!

রণাঙ্গণ থেকে লিখছি | রংপুর

রংপুর জেলার হাতীবান্দা রণাঙ্গনে পাকবাহিনীর খানসেনাদের সঙ্গে প্রচণ্ড লড়াইয়ের পর সম্পূর্ণ হাতীবান্দা অঞ্চল মুক্তিফেীজের দখলে এসেছে। খানসেনারা মুক্তি ফৌজের আক্রমণে দিশেহারা হয়ে বেশ কিছু সংখ্যক অস্ত্রশস্ত্র ফেলে পালিয়ে গিয়েছে। কুষ্টিয়া বাঙলা দেশের দক্ষিণ পশ্চিম রণাঙ্গনে কুষ্টিয়া জেলায় মুক্তিফৌজের আক্রমণে ট্রাক বােঝাই খানসেনারা নিহত হয়েছে। বাঙলা দেশের সামরিক গভর্ণর লেঃ জেনারেল টিক্কা খানের কুষ্টিয়া সফরের নিরাপত্তার জন্য যখন খানসেনারা টহল দিচ্ছিল তখন মুক্তিফৌজের কমাণ্ডারা রাস্তার একটি মাইন পেতে রাখে এবং উক্ত মাইনটি ফেটে ট্রাক বােঝাই সমস্ত খানসেনা প্রাণ হারায়। পরবর্তী সময়ে দামুরহুদা থানা এলাকায় টিক্কা খানের সফর বাতিল করে হেলিকপটার যােগে ঢাকা ফিরে যান।

ভুরুঙ্গামারী রংপুর জেলার ভুরুঙ্গামারী রণাঙ্গনে মুক্তিফৌজের সঙ্গে খানসেনাদের প্রচণ্ড লড়াইয়ের ফলে বেশ কিছু সংখ্যক খানসেনা হতাহত হয়েছে। মুক্তিফৌজের কমান্ডোরা দৃঢ় সংকল্প যে, অতি অল্প সময়ের মধ্যেই এই এলাকা হানাদারবাহিনীর কবলমুক্ত করতে পারবে। দিনাজপুর। নিজস্ব সংবাদদাতা প্রেরিত এক খবরে প্রকাশ দিনাজপুর রণাঙ্গনে মুক্তিফৌজের প্রচণ্ড আক্রমণে ৭০ জন খানসেনা নিহত হয়েছে। মুক্তিফৌজের কমাণ্ডোরা মেশিনগান ও কামান ব্যবহার করে খানসেনাদের পর্যদস্ত করে হটিয়ে দিয়েছে। মুক্তিফৌজের প্রচণ্ড আক্রমণে খানসেনারা জাতের ভিটা থেকে পশ্চাদপসরণ করে বগুড়া জেলার খাল গ্রামে আশ্রয় গ্রহণ করেছে। বাঙলা দেশের বিভিন্ন অঞ্চলে নির্বিবাদে গ্রেপ্তার গুলি গালাজ সমানে চালিয়ে বাঙালীর মেরুদণ্ডকে 

ভেঙ্গে দেবার জন্য খানসেনারা তৎপর। সে সত্ত্বেও নানা ত্যাগ তিতিক্ষা সহ্য করেও বাঙলা দেশের স্বাধীনতাকামী মানুষরা বিপথগামী হয়নি। আমরা কয়েকদিন পূর্বেও শুনতে পেয়েছি বাঙলা দেশের রাজনীতির অঙ্গনে একটি স্পষ্টভাষী ব্যক্তিরূপে পরিচিত সুস্থ্য রাজনীতির প্রতিষ্ঠার প্রচেষ্টাকারী জাতীয়লীগ প্রধান জনাব আতাউর রহমান খান (প্রাক্তন মুখ্যমন্ত্রী বাঙলা দেশ) পাকসেনারা গ্রেপ্তার করে জেলে পুরেছেন এবং তার জন্য একটি ট্রাইবুনাল গঠন করে তার বিচার করা হবে বলে শােনা যাচ্ছে। তাই আমাদের শঙ্কা হয় জনাব আতাউর রহমান সাহেবের উপর যদি খানসেনারা কোন চরম ব্যবস্থা গ্রহণ করে তবে পরবর্তী সময়ে বঙ্গবন্ধুর উপরও ঠিক একই পন্থা গ্রহণ করা হবে বলে আমাদের ধারণা। তাই সময় থাকতেই এ ব্যাপারে আমাদের প্রকৃত পদক্ষেপ গ্রহণ করা প্রয়ােজন বলে আমি মনে করি। তাই আন্তর্জাতিক দেশ সমূহকে পাকিস্তান সরকারের উপর চাপ সৃষ্টি করে বঙ্গবন্ধু ও আতাউর রহমান খান সাহেবকে কারাগার থেকে মুক্ত করার জন্য আমি উদাত্ত আহ্বান জানাচ্ছি।

সােনার বাংলা (২) ১ :

৩ জুলাই, ১৯৭১

সূত্র:  গণমাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ -খন্ড  ০৯ –সােনার বাংলা

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!