You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশ সরকার পুরাে প্রশাসনভার নেবার জন্য তৈরি হচ্ছে।

রাজনৈতিক সংবাদদাতা মুক্ত বাংলাদেশের প্রশাসন ব্যবস্থায় বিস্তারিত কাঠামাে বাংলাদেশ সরকার এখন খুব দ্রুত চূড়ান্ত করে ফেলছেন। তাঁরা খুব শীঘ্রই পাক সেনাবাহিনীকে বিতাড়িত করে গােটা বাংলাদেশকে স্বাধীন করতে পারবেন বলে মনে করেন।

বাংলাদেশ সরকার আগে থেকেই পূর্ণ প্রশাসনিক দায়িত্ব নেওয়ার জন্য তৈরি হয়ে থাকছেন। পাক সেনাবাহিনী বিতাড়িত হওয়ার পর যাতে বাংলাদেশের ভিতরে কোনও অরাজক অবস্থা সৃষ্টি হতে না পারে সেই জন্যই গােটা ছকটা তৈরি করে রাখা হচ্ছে এবং আগাম কতকগুলি ব্যবস্থা নেওয়া হচ্ছে।

পাক পঞ্চমবাহিনীর লােকদের শাস্তি দানের ব্যাপারেও ইতিমধ্যেই কয়েকটা নিয়ম-কানুন করে দেওয়া হয়েছে। বলা হয়েছে পাক কর্তৃপক্ষের সঙ্গে সহযােগিতা করার অভিযােগে যে-সে বা মুক্তিফৌজও কাউকে শাস্তি দিতে পারবে না। তাদের ধরে আঞ্চলিক কমিটির কাছে নিয়ে যেতে হবে। এই কমিটিগুলি গঠিত হবে আঞ্চলিক আওয়ামী লীগ প্রতিনিধি, আঞ্চলিক এম এল এ ও এম পি এ, মুক্তিবাহিনীর প্রতিনিধি এবং মুজিব বাহিনীর প্রতিনিধিদের নিয়ে। একমাত্র এই কমিটিই কারাের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে। | পূর্ব বাংলার জন্য একটি পূর্ণাঙ্গ অর্থনৈতিক পরিকল্পনা তৈরি করার জন্যও ইতিমধ্যেই বাংলাদেশ সরকার একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরিকল্পনা বিশারদের সঙ্গে কথা বলেছেন। তিনি বাংলাদেশের কয়েকজন প্রতিনিধির সঙ্গে আলােচনা করে একটি পূর্নাঙ্গ পরিকল্পনাও তৈরি করেছেন।

বাংলাদেশ সরকার এই ব্যাপারে কিছুদিনের মধ্যেই অফিসারদের সঙ্গে কথা বলবেন এবং সকলের দায়িত্ব বুঝিয়ে দেবেন।

২৯ অক্টোবর ‘৭১

 

আনন্দবাজার পত্রিকা

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!