You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মন্ত্রীদের সঙ্গে কল-এর বৈঠক

স্টাফ রিপাের্টার ভারতের পররাষ্ট্র সচিব শ্ৰী টি এন কল মঙ্গলবার মুজিবনগরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শ্রী তাজুদ্দিন আমেদ ও পররাষ্ট্র মন্ত্রী শ্রী খােন্দকার মােস্তাক আমেদের সঙ্গে দুটি বৈঠকে মিলিত হন।

সকালে দমদম থেকে সরাসরি তিনি মুজিনগরে চলে যান। সেখানে বাংলাদেশের নেতৃবৃন্দের সঙ্গে তাঁর এই গুরুত্বপূর্ণ বৈঠকে বাংলাদেশের স্বীকৃতি বাংলাদেশের পুর্নগঠন প্রভৃতি বিষয়ে আলােচনা হয়। সন্ধ্যায় শ্রী কল শ্ৰী খােন্দকার মােস্তাকের সঙ্গে ভারত ও বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলি নিয়ে মত বিনিময় করেন।

শ্রী কল আজ বুধবার সীমান্তের বয়ড়া এলাকায় শরণার্থী শিবির পরিদর্শন করবেন। সন্ধ্যায় কলকাতায় ফিরে রাত্রের বিমানে তার দিল্লি রওনা হওয়ার কথা।

নির্ভরযােগ্যসূত্রে জানা যায় শ্রী কল দিল্লিতে ফিরে গিয়ে প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধীকে এক রিপাের্ট দেবেন। ওয়াকিবহাল মহল থেকে বলা হয় : ভারত সরকার খুব শীঘ্রই বাংলাদেশ সরকারকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেবেন। ইতিমধ্যে বাংলাদেশের গেরিলা বাহিনীও বিভিন্ন রণাঙ্গনে পাকিস্তানী দখলদার বাহিনী হটিয়ে অ-সামরিক প্রশাসন ব্যবস্থা কায়েম করেছেন।

ওই আলােচনার সময় বাংলাদেশ সরকারের প্রতিনিধিরা শ্রী কলকে মুক্তিবাহিনীর গেরিলা তৎপরতার এক বিস্তৃত রিপাের্ট দিয়েছেন। রাত্রে শ্রী কল রাজ্যপাল শ্রী এ এল ডায়াসের সঙ্গে দেখা করেন। এই সময় তাদের মধ্যে শরণার্থী সমস্যা নিয়েও আলােচনা হয়। | আর একটি সূত্র থেকে জানা যায়, বাংলাদেশ সরকারকে সাহায্য করার জন্য একটি উপদেষ্টা পর্ষৎ গঠনের চেষ্টা চলছে। বাংলাদেশ সরকারের একজন মুখপাত্র অবশ্য আমাদের জানান, এই মুহূর্তে উপদেষ্টা পর্ষৎ গঠনের প্রয়ােজন কোথায়? | কেন্দ্রীয় অর্থমন্ত্রকের একজন সচিব ৯ সেপ্টেম্বর কলকাতায় আসবেন। এখনে তিনদিন অবস্থানকালে তিনি নদীয়া এবং পশ্চিম দিনাজপুরের কয়েকটি শরণার্থী শিবির পরিদর্শন করবেন। বর্তমান শরণার্থীর সংখ্যা ৬৩ লক্ষ ৭৫ হাজার।

৮ সেপ্টেম্বর ‘৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!