You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের বুদ্ধিজীবীদের মিছিল, সভা

স্টাফ রিপাের্টার অবিলম্বে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের মুক্তির ব্যাপারে উদ্যোগী হয়ে পাকিস্তানের ওপর প্রভাব খাটাবার দাবিতে বাংলাদেশের বুদ্ধিজীবীরা শুক্রবার সকালে কলকাতায় সােভিয়েত ইউনিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটিশ দুতাবাসের সামনে বিক্ষোভ জানান।

এর আগে বাংলাদেশ বুদ্ধিজীবী মুক্তি পরিষদ এবং বাংলাদেশ শিক্ষক সমিতির আহ্বানে এদিন সকালে বুদ্ধিজীবীরা বাংলাদেশ মিশনের সামনে এক সভায় মিলিত হন। সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডঃ এ আর মল্লিক। তিনি তাঁর ভাষণে বলেন, শুধুমাত্র বাংলাদেশের সাড়ে সাত কোটি মানুষের জন্য নয়, সারা বিশ্বের গণতান্ত্রিক মানুষের স্বার্থে এবং বিশ্বশান্তির জন্য মুজিবের মুক্তি প্রয়ােজন। বঙ্গবন্ধুর প্রেস সেক্রেটারি বাদশা খা বলেন, যদি আমরা বঙ্গবন্ধুর মুক্তির ব্যবস্থা করতে না পারি তবে যে নিপীড়িত জনগণের জন্য মুজিবকে কারাবরণ করতে হয়েছে তাঁদের কাছে আমাদের জবাবদিহি করতে হবে । কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বিষ্ণুকান্ত শাস্ত্রী আশা প্রকাশ করে বলেন, পশ্চিম পাকিস্তানের জনগণও মুজিবের মুক্তির দাবিতে সােচ্চার হয়ে উঠবেন। | বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী ও টেকনিসিয়ান সমিতির পক্ষে শ্রীহাসান ইমাম, মুক্তি পরিষদের পক্ষে শ্রীজহির আমেদ প্রমুখ বঙ্গবন্ধুর মুক্তির দাবিতে বক্তৃতা করেন।

সভার গৃহীত একটি প্রস্তাবে জননায়ক মুজিবকে বিচারের প্রহসন করে হত্যাকরার চেষ্টার তীব্র নিন্দা করা হয় এবং রাষ্ট্রপুঞ্জে ও বিশ্বের বিভিন্ন দেশের কাছে এ ব্যাপারে ইয়াহিয়া খাঁর উপর প্রভাব বিস্তারের জন্য আবেদন জানানাে হয়। | সভাশেষে তারা মিছিল করে বিভিন্ন দূতাবাসের সামনে যান এবং দূতাবাসগুলিতে সভায় গৃহীত প্রস্তাবের একটি করে অনুলিপি পেশ করেন।

১৪ আগস্ট ‘৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!