You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের প্রশ্নে সুইডেনে পশ্চিম পাকিস্তানী রাষ্ট্রদূতের পদত্যাগ স্টকহােম, ২৩ জুলাই-সুইডেনে নিযুক্ত পশ্চিম পাকিস্তানী রাষ্ট্রদূত শ্রীইকবাল আতাহার তাঁর কাজে ইস্তফা দিয়ে নিঃশব্দে সুইডেন ছেড়ে চলে গিয়েছেন। এখানকার কূটনৈতিক মহল বলেছেন, বাংলাদেশের ব্যাপারে ইয়াহিয়া-সরকারের সঙ্গে তীব্র মতবিরােধই তার পদত্যাগের কারণ।

পাকিস্তানী দূতাবাসের জনৈক মুখপাত্র রাষ্ট্রদূতের অনুপস্থিতির কারণ বর্ণনা করতে গিয়ে বলেন, তিনি চলে গিয়েছেন। ওই মুখপাত্র আরও বলেন, পাকিস্তান সরকারের অফিসারগণ ৫৫ বছর পূর্ণ হলে অবসর গ্রহণ করেন। শ্রীআতাহার এ বছরই ৫৫-তে পা দেবেন। | পাক-রষ্ট্রদূত এক সপ্তাহ আগে সুইডেন ত্যাগ করে চলে গিয়েছেন। এখন তিনি ব্রুসেলস-এ।

কূটনীতিক মহলের খবরে জানা যায়, বাংলাদেশে হাঙ্গামা নিয়ে প্রেসিডেন্ট ইয়াহিয়ার সঙ্গে তার বিরােধ বাধে। তিনি তাঁর বন্ধু বান্ধবদের কাছে বাংলাদেশে সামরিক অত্যাচারের তীব্র সমালােচনা করেন।

বাংলাদেশ মিশনে প্রতিক্রিয়া শ্রীইকবাল আতাহারের পদত্যাগ করার সংবাদ পেয়ে কলকাতায় বাংলাদেশ মিশনের সঙ্গে যােগাযােগ করলে জনৈক মুখপাত্র জানান, শ্রীইকবাল আতাহার পশ্চিম পাকিস্তানী ।

শ্রীআতাহারের পদত্যাগের কারণ বাংলা দেশের ব্যাপারে ইয়াহিয়ার সঙ্গে তীব্র মতবিরােধ-এ কথা জেনে ওই মুখপাত্র আনন্দ প্রকাশ করেন।

তিনি বলেন, শ্রীআতাহারের পদত্যাগে প্রমাণ হলাে মিথ্যার ওপর দাঁড়িয়ে থাকা ইয়াহিয়া সরকারের ভিত্তি কতটা দুর্বল।

তিনি এই পদত্যাগকে মুক্তি সংগ্রামের আরেক ধাপ অগ্রগতি বলে উল্লেখ করেন। শ্রীআতাহারই প্রথম পশ্চিম পাকিস্তানী রাষ্ট্রদূত যিনি ইয়াহিয়া সরকারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেন।

ওই মুখপাত্র আশা করেন, বাংলাদেশের ওপর জঙ্গী ইয়াহিয়া সরকার যে বর্বরােচিত অত্যাচার চালাচ্ছে সেকথা স্মরণ করে শ্রীআতাহারের মতাে অন্যান্য পাক রাষ্ট্রদূতেরাও ইয়াহিয়া সরকারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করবেন।

২৪ জুলাই ‘৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!