You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের আট রকম নতুন ডাক টিকিট

নিজস্ব প্রতিনিধি। স্বাধীন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সম্পূর্ণ নতুন ডাকটিকিট প্রকাশিত হয়েছে। সােমবার কলকাতায় বাংলাদেশ মিশনের প্রধান হােসেন আলি সাংবাদিকদের এই ডাকটিকিট দেখান। ২৯ জুলাই বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে টিকিট প্রকাশিত হবে এবং জনসাধারণের কাছে বিক্রির জন্য বাংলাদেশ মিশনে একটি কাউন্টার খােলা হবে।

এই টিকিট প্রকাশিত হওয়ায় এতদিন বাংলাদেশে আগেকার ‘পাকিস্তান’ টিকিটে বাংলাদেশের ছাপ দিয়ে যে ডাক ব্যবস্থা চালু ছিল তার জায়গা দখল করবে এই নতুন টিকিট। দেশের ভিতরে ও বাইরে ডাক চলাচলে এগুলি ব্যবহার হবে। বাংলাদেশের বিভিন্ন ডাকঘর, ফিল্ড পােস্ট অফিস প্রভৃতি জায়গায়ও এগুলি পাওয়া যাবে।

বাংলাদেশের সংগ্রামের বিভিন্ন পর্যায়ের উপর নানা রঙে মােট আট রকমের টিকিট বেরিয়েছে। বাঙ্গালি গ্রাফিক ডিজাইনার শ্রীবিমান মল্লিক টিকিটের নকসা আঁকেন। ১৯৬৯ সালে তিনি ব্রিটিশ ডাকবিভাগের জন্য গান্ধী স্মারক ডাকটিকিটের নকসা একে আন্তর্জাতিক স্বর্ণপদক লাভ করেন। টিকিটগুলি হয়েছে ১০, ২০ ও ৫০ পয়সার এবং ১, ২, ৩, ৫ ও ১০ টাকার। ১০ পয়সার টিকিট হলাে নীল, রক্তিমাভ ও নীল বেগুনি রঙে বাংলাদেশের মানচিত্র ও চারদিকে ভারত। ২০ পয়সার হলাে হলুদ, রক্তিমাভ, গাঢ় সবুজ ও নীল রঙে ঢাকা বিশ্ববিদ্যালয়ে-পাক সেনার তাণ্ডবলীলা। ৫০ পয়সার হলাে কমলা। 

২৭ জুলাই ‘৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!