You dont have javascript enabled! Please enable it!

পাক জঙ্গীশাহীর প্রতি প্রাভদা : শরণার্থীদের স্বদেশে

ফেরার উপযুক্ত অবস্থা সৃষ্টি করতে হবে মসকো, ৮ নভেম্বর-প্রাভদায় আজ পাকিস্তানের জঙ্গীশাহীকে বলা হয়েছে, বাংলাদেশের ৯০ লক্ষেরও বেশি যে সব শরণার্থী ভারতে রয়েছেন তারা যাতে পূর্ণ স্বাধীনতা ও নিরাপত্তার সঙ্গে স্বগৃহে প্রত্যাবর্তন করতে পারেন তার উপযুক্ত অবস্থা সৃষ্টি করতে হবে।

সােভিয়েট কমুনিস্ট পারটির এই সংবাদপত্রে শ্রীওলেগ ওরেটভ এই প্রবন্ধে মন্তব্য করেছেন এশীয় উপমহাদেশে অবস্থার অবনতির প্রধান কারণ : বাংলাদেশের রাজনৈতিক সংকট এবং তজ্জনিত শরণার্থী সমস্যা। | এই পত্রিকায় শরণার্থীদের মর্মান্তিক অবস্থার কথা উল্লেখ করে বলা হয়েছে, শরণার্থীদের যাতে পূর্ণ স্বাধীনতা ও নিরাপত্তার সঙ্গে স্বদেশে ফিরে যেতে পারেন তার উপযুক্ত অবস্থা সৃষ্টির দায়িত্ব পাকিস্তান সরকারের। শরণার্থীদের স্বদেশে প্রত্যাবর্তনের অধিকার পাক সরকার মেনে নিয়েছেন।

কিন্তু ইয়াহিয়ার জঙ্গীশাহী তা করেননি এবং শরণার্থীদের পরিস্থিতি একটি জটিল আন্তর্জাতিক সমস্যায় রূপান্তরিত হয়েছে।

সমালােচনা করে এই প্রবন্ধে বলা হয়েছে, পাকিস্তানের মাথাগরম এবং চরমপন্থী কিছু লােক যুক্তিতর্ক বিসর্জন দিয়ে বর্তমান অবস্থার জন্য ভারতকেই দোষী করতে ব্যগ্র এবং দুই রাষ্ট্রের মধ্যে সংঘর্ষ বাধাতেও আগ্রহী।

অথচ নিজেদের অর্থনৈতিক উন্নয়ন কর্মসূচী কার্যকর করতে ভারত ও পাকিস্তান উভয়েরই শান্তিপূর্ণ পরিবেশ প্রয়ােজন। এই দুই দেশের জনগণ কোন সংঘর্ষই চান না। কাজেই এই দুই দেশের ঘাড়ে যুদ্ধ চাপিয়ে দেওয়া হলে তাতে শুধু ওই দুই দেশের শত্রুদের স্বার্থই রক্ষা করা হবে ।

ইউ এন আই। ১০ নভেম্বর ‘৭১

 

আনন্দবাজার পত্রিকা

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!