You dont have javascript enabled! Please enable it!

স্ব-শাসন পেলেই শরণার্থীরা দেশে ফিরতে পারেন

অধ্যাপক গলব্রেথ ।

স্টাফ রিপাের্টার অধ্যাপক গলব্রেথ মনে করেন না, বাংলাদেশ সমস্যা পাকিস্তানের অভ্যন্তরীণ ব্যাপার। শনিবার কলকাতায় এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, যে পরিস্থিতিতে ৮৫ লক্ষ লোক দেশ ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়।

 

তাকে ঠিক একটা দেশের অভ্যন্তরীণ সমস্যা বলা চলে না।’

গলব্রেথ একদা ভারতে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ছিলেন। এখন হারভারড বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। তিনি জানান, তাঁর এই সফরের প্রধান উদ্দেশ্য বাংলাদেশের শরণার্থীদের সমস্যা নিজে দেখা।

প্রাক্তন মার্কিন রাষ্ট্রদূতের ধারণা, যতদিন না পূর্ব বাংলার মানুষে ‘সব-শাসনের অধিকার পাচ্ছেন ততক্ষণ তারা দেশে ফিরে যেতে ভরসা পাবেন না। তিনি বলেন, এই স্ব-শাসন অটনমিও হতে পারে পূর্ণ স্বাধীনতাও হতে পারে। অধ্যাপক গলব্রেথ জানান, তিনি এ বিষয়ে বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রী এবং অন্যান্য বহুনেতার সঙ্গে কথা বলেছেন।

তাঁর বক্তব্য : মার্কিন যুক্তরাষ্ট্রের ভারত বা পাকিস্তান কাউকেই অস্ত্র দেওয়া উচিত নয়। তিনি নিকসনের প্রস্তাবিত চীন সফরকে স্বাগত জানান। তিনি বলেন, “আমি চীনের অস্তিত্ব মেনে নেওয়ার পক্ষে এবং বিশ্বাস করি যে এতে ভিয়েৎনাম সহ বহু অঞ্চলের উত্তেজনা কমবে।

| অধ্যাপক গলব্রেথ অর্থনীতির অধ্যাপক। তিনি এক প্রশ্নের উত্তরে মন্তব্য করেন : ডলারের মূল্য কার্যত: বেশ কিছুদিন থেকেই আস্তে আস্তে হ্রাস পাচ্ছিল।

এই সাংবাদিক সম্মেলন আয়ােজন করেছিল প্রেস ক্লাব। সম্মেলনে সভাপতিত্ব করেন ক্লাবের সভাপতি শ্রীঅমিতাভ দাশগুপ্ত।

১২ সেপ্টেম্বর ‘৭১

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!