You dont have javascript enabled! Please enable it!

শরণার্থীদের জন্য বিদেশী সাহায্য প্রতিশ্রুত ১১২ কোটি টাকার দশভাগের একভাগ মাত্র এসেছে।

| স্টাফ রিপাের্টার । ঢাকার এবং জিনিসপত্রে বাংলাদেশ শরণার্থীদের জন্য ভারত সরকার যে, ১১২ কোটি টাকার বিদেশী সাহায্যের প্রতিশ্রুতি পেয়েছিলেন এখনও পর্যন্ত তার মধ্যে পাওয়া গিয়েছে মাত্র ১১ কোটি-নগদ টাকা এবং জিনিপত্র দুইয়ে মিলিয়ে। অর্থাৎ দশভাগের এক ভাগ।

সােমবার কেন্দ্রীয় তথ্য দফতর আয়ােজিত এক সাংবাদিক সেমিনারে কর্ণেল লুথরা এই খবর জানান। কর্ণেল লুথরা কেন্দ্রীয় উদ্বাস্তু দফতরের অতিরিক্ত সচিব এবং বাংলাদেশ শরণার্থীদের ব্যাপারটা দেখছেন।

কর্ণেল লুথরা আরও জানান, ভারত সরকারকে প্রথম ছ’মাসে বাংলাদেশ শরণার্থীদের জন্য অন্তত ৪০০ কোটি টাকা খরচা করতে হচ্ছে। শরণার্থী পিছু মােট দৈনিক খরচা পড়ছে ২ টাকা ৭৭ পয়সা।

অতিরিক্ত সচিব স্বীকার করেন যে, এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গ থেকে অন্যান্য রাজ্যে ৪ লক্ষের বেশী শরণার্থী সরিয়ে নেওয়া সম্ভব হয়নি।

তিনি জানান, সরকার এখন ছােট ছােট ক্যাম্পের পরিবর্তে বড় বড় ক্যাম্পে শরণার্থীদের রাখার ব্যবস্থা করতে চান। এতে কাজে অনেক সুবিধা হয়। কর্ণেল লুথরা জানান, সরকার চান ক্যাম্প পরিচালনায় শরণার্থীরাই বৃহত্তর ভূমিকা গ্রহণ করুন।

বন্যায় কীভাবে শরণার্থী ত্রাণকার্যে অসুবিধা হচ্ছে কর্ণেল লুথরা তাও ব্যাখ্যা করেন। তিনি বলেন, জলে যােগাযােগ ব্যবস্থা ব্যাহত হওয়ার শরণার্থী ত্রাণের জন্য পাওয়া বিদেশী ট্রাকগুলিও বিভিন্ন এলাকায় পাঠানাে সম্ভব হচ্ছে না।

২১ সেপ্টেম্বর ‘৭১

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!