You dont have javascript enabled! Please enable it!

পাকিস্তান ভারতের সঙ্গে শরণার্থীর প্রশ্ন নিয়ে আলােচনা করতে চায় নয়াদিল্লি, ১৪ আগস্ট-শরণার্থীদের স্বদেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করতে পাকিস্তান ভারতের সঙ্গে ‘গঠনমূলক আলােচনায় বসতে চায়। এ খবর দিয়েছে ভয়েস অব আমেরিকা।

রাষ্ট্রপুঞ্জের মহাসচিব উ থানটের কাছে পাঠানাে এক চিঠিতে পাকিস্তান সরকার এই আশা প্রকাশ করেছেন, বন্ধু রাষ্ট্রগুলির পরামর্শে ভারত আলােচনায় রাজি হবে। এই চিঠিটি গতকাল প্রকাশ করা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ভারতের এখনকার কাজকর্ম এই এলাকায় শান্তি বিঘ্নিত করছে। বিপন্ন করে তুলছে কোটি কোটি মানুষের কল্যাণ।

ভারতের ২ আগস্টের চিঠির জবাবে এই চিঠি। ওই চিঠিতে ভারত পুনরায় এই অভিমত ব্যক্ত করে যে, একমাত্র পাকিস্তান সরকার ও আওয়ামি লীগের মধ্যে রাজনৈতিক বােঝাপড়ায় সংকট কাটতে পারে।

পাকিস্তানী রাষ্ট্রদূত শ্রী আগা শাহী গতকাল উ থানটের সঙ্গে দেখা করে চিঠিটি দেন। পূর্ব বাংলার সীমান্ত এলাকায় শরণার্থীদের জন্য রাষ্ট্রপুঞ্জ হাইকমিশনারের প্রতিনিধিদের গ্রহণ করতে পাকিস্তানের আগ্রহের কথা ওই চিঠিতে বলা হয়েছে। | মুষ্টিমেয় কয়েকজন প্রতিনিধির পক্ষে ৭৫ লক্ষ শরণার্থীকে ফিরিয়ে নেওয়ার কাজ তদারকী করা সম্ভব নয়-এই যুক্তিতে তাদের সীমান্ত প্রদেশগুলিতে রাষ্ট্রপুঞ্জের প্রতিনিধিদলের উপস্থিতির প্রস্তাব ভারত যে অগ্রাহ্য করেছে, তার উল্লেখ করে পাকিস্তানের চিঠিতে প্রস্তাব করা হয়েছে, আরও বেশি সংখ্যায় রাষ্ট্রপুঞ্জের প্রতিনিধি পাঠানাে যেতে পারে। চিঠিতে বলা হয়েছে, শরণার্থীদের স্বদেশে ফেরৎ পাঠানাের ব্যাপারে ভারত কোন ব্যবস্থাই নেয়নি।

| চিঠিতে আরও বলা হয়েছে, ভারতের বিবৃতিতে এই আভাসই মিলছে, পূর্ব বাংলার শাসনভার রাজনৈতিক নেতা শেখ মুজিবর রহমানের হাতে দেওয়া হলে ভারত শরণার্থীদের ফেরৎ পাঠানাের ব্যাপারে সহযােগিতা করবে।

চিঠিতে বলা হয়েছে, আভ্যন্তরীণ সমস্যার রাজনৈতিক সমাধানের প্রয়ােজনীয়তা সম্পর্কে পাকিস্তান সম্পূর্ণ সচেতন। তবে এটা ঠিক নয়, যে রাজনৈতিক সমাধান দরকার, সেটা ভারতের নির্দেশ মতাে হবে অথবা এর অর্থ এই নয়, সশস্ত্র বিদ্রোহী দলের সঙ্গে সরকারকে চুক্তিতে আসতে হবে।

ইউ এন আই ও ইউপি আই। ১৫ আগস্ট ‘৭১

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!