You dont have javascript enabled! Please enable it!

| মিলিটারি অ্যাটাশেরা শরণার্থী শিবিরে মুখ্যসচিব জানেন না। কেন্দ্রীয় সরকারের আমন্ত্রণে বিভিন্ন দেশের ষােলজন মিলিটারি অ্যাটাশে শুক্রবার বাংলাদেশের শরণার্থীদের অবস্থা দেখার জন্য লবণ হ্রদ শরণার্থী শিবিরে যান। কিন্তু এদিন সন্ধ্যা পর্যন্ত রাজ্য সরকারের মুখ্য সচিবের কাছে ওই ষােলজন বিদেশী মিলিটারি অ্যাটাশের এখানে আসার কোন সংবাদ এসে পৌঁছয়নি। উদ্বাস্তু পুর্ণবাসন দফতরের কমিশনারেরও ওই অবস্থা।

শুক্রবার মহাকরণে মুখ্য সচিব শ্ৰী এন সি সেনগুপ্ত রিপাের্টারদের প্রশ্নের উত্তরে জানান, ওই সব বিদেশী মিলিটারি অ্যাটাশের কলকাতায় আসা সম্পর্কে আমি কিছুই জানি না। এর পর তিনি উদ্বাস্তু পুনর্বাসন দফতরের কমিশনার ড. বি কে ভট্টাচার্যের কাছে টেলিফোন করেন। ড. ভট্টাচার্য তাঁকে জানান, একজন সেনেটর তাকে জানান, একজন সেনেটর কলকাতায় এসেছেন। এছাড়া তাঁর কাছে আর কোন খবর নেই।’ মিনিট পাঁচেকের মধ্যে অবশ্য ড. ভট্টাচার্য একজন অফিসারকে মুখ্য সচিবের কাছে পাঠান। ওই অফিসার বলেন, আমরা এই মিলিটারি অ্যাটাশেদের সম্পর্কে একটা প্রােগ্রাম পেয়েছি। মুখ্য সচিব শ্রী সেনগুপ্ত প্রােগ্রামটি দেখতে চান। কিন্তু ওই অফিসার জানান, প্রােগ্রামটি সংশ্লিষ্ট অফিসার নিয়ে গিয়েছেন। মুখ্য সচিব একটু ক্ষুব্ধ হন। বললেন, আপনারা আমাকে এগুলাে জানাবেন তাে।

এর পর শ্রী সেনগুপ্ত কেন্দ্রীয় পূর্নবাসন দফতরের অতিরিক্ত সচিব শ্রী লুথরার কাছে টেলিফোন করে এ সম্পর্কে জানতে চান। শ্রী লুথরা শ্রী সেনগুপ্তকে জানান যে, এইসব মিলিটারি অ্যাটাশের আগমন সম্পর্কে রাজ্য পুনর্বাসন দফতরকে জানানাে হয়েছে। আপনাকে এ ব্যাপারে আর বিরক্ত করতে চাইনি। মুখ্য সচিব এ ধরনের উত্তরে তেমন সন্তুষ্ট হননি।

৪ সেপ্টেম্বর ‘৭১

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!