You dont have javascript enabled! Please enable it!

শরণার্থীদের মাঝে কেনেডি-এদের জন্য একটা কিছু করতেই হবে

স্টাফ রিপাের্টার। বয়ড়া সীমান্ত, ১০ আগস্ট -জল-কাদা ভেঙ্গে সেনেটর কেনেডি যখন কপােতাক্ষর তীরে পৌঁছলেন তখনও কাতারে কাতারে শরণার্থী ওপার থেকে নদী পেরিয়ে এপারে আসছেন। নিজের চোখে সব দেখে কেনেডি বললেন, ‘এদের দেখতেই এখানে আসা এদের জন্যে একটা কিছু করতেই হবে। | তার আট ঘণ্টা আগে দমদম বিমানবন্দরে নেমেই তিনি বলেছিলেন, ভারতে এই ৭৫ লক্ষ শরণার্থীর কথা দেশে ফিরে নতুন করে তিনি মার্কিণ কংগ্রেসের সামনে তুলে ধরবেন।

কলকাতা থেকে বয়ড়া সীমান্তে আসতে এডওয়ারড মুর কেনেডিকে একশ’ কিলােমিটার পথ অতিক্রম করতে হয়েছে কখনও পায়ে হেঁটে শরণার্থীদের সঙ্গে কথা বলতে বলতে কখনও বা ভিড় ঠেলে। এতটুকু ক্লান্তি নেই।

এই সফরে যাবার আগে সেনেটর কেনেডি বলেন ভারতকে অবশ্যই তার জাতীয় স্বার্থ, লক্ষ্য এবং বিশেষ করে নিরাপত্তার প্রয়ােজনীয় ব্যবস্থা ঠিক রাখতে হবে।

| সােমবার দিল্লিতে ভারত রুশ যে চুক্তি স্বাক্ষরিত হয় সেই প্রসঙ্গে সাংবাদিকরা তাঁকে মন্তব্য করতে বললে শ্রীকেনেডি ওই কথা বলেন। তিনি বলেন, তাঁর আশা, সােভিয়েট ইউনিয়ন আমাদের সামরিক চ্যালেঞ্জ জানাবে না, বরং পূর্ববঙ্গ থেকে ভারতে আগত পঁচাত্তর লাখ শরণার্থীর দুঃখ-দুর্দশা দূর করার জন্যই সােভিয়েত তার সর্বশক্তি কাজে লাগাবে। সােভিয়েত রাশিয়া আমাদের মতােই উদ্বাস্তু ও মানবতার সেবাকেই অগ্রাধিকার দেবে। শ্রীকেনেডি মার্কিন ডেমােক্রেট সেনেটের উদ্বাস্তু সংক্রান্ত বৈদেশিক বিষয়ক কমিটির চেয়ারম্যান। এদিনকার পাঁচ মিনিটের সাংবাদিক বৈঠকে শ্রীকেনেডি অন্ততপক্ষে চারবার ৭৫ লাখ শরণার্থীদের কথা উল্লেখ করে উদ্বেগ প্রকাশ করেন।

বয়ড়ায় পৌছেই সােজা চলে গেলেন সীমান্তের খেয়াপারাপারের মাঝিদের কাছে। নিজেই প্রশ্ন করলেন, ‘কতদিন এভাবে লােকপারাপার করছেন?’ সাহেবের মুখে ইংরেজি কথা মাঝি বুঝে উঠতে পারেনি। বুঝিয়ে দিলেন তার দোভাষী। বাংলায় সে বলল, স্যার আমার নাম মােবারক আলি। সেই চত্তির মাস থেইকা এই পারাপারের কাজ করতেছি। দৈনিকই স্যার হাজার হাজার লােক এই পারে চইলা আসতেছে।

১১ আগস্ট ‘৭১

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!