You dont have javascript enabled! Please enable it!

শরণার্থীদের জন্য রাষ্ট্রপুঞ্জ মারফত ৭৫ কোটি টাকা জেনিভা, ১০ আগস্ট-রাষ্ট্রপুঞ্জের পক্ষ থেকে গতকাল জানানাে হয় যে, পূর্ববঙ্গের শরণার্থীদের মধ্যে সেবাকার্যের জন্য ভারতকে সাহায্য করতে তারা এ পর্যন্ত ৭৫ কোটি টাকা পেয়েছেন।

রাষ্ট্রপুঞ্জের শরণার্থী সংক্রান্ত বিভাগের কর্মীরা বলেছেন, সেপ্টেম্বর পর্যন্ত খরচ চালাতে আরও ১৫ কোটি ডলার চাই। এর মধ্যে দু-তিন কোটি ডলারের চাহিদা খুবই জরুরী। দু সপ্তাহের মধ্যে ওই টাকা পাঠাতে হবে ।

রাষ্ট্রপুঞ্জের মারফত ছাড়া বিভিন্ন সংস্থা ও সরকার শরণার্থীদের জন্য সরাসরি নগদে ও জিনিসে ভারতকে আরও সাড়ে ৭ কোটি ডলার দিয়েছে।

রজারস-থানট বৈঠক রাষ্ট্রপুঞ্জ, ১০ আগস্ট-রাষ্ট্রপুঞ্জের ত্রাণ উদ্যোগের মার্কিন পররাষ্ট্র সচিব উইলিয়ম রজারস সেক্রেটারিজেনারেল উ থানটকে ৭৫ লক্ষ টাকার একটি চেক দিয়েছেন। আমেরিকা এই আরও ৭৫ লক্ষ টাকা দিতে প্রস্তুত।

পূর্ববঙ্গের ব্যাপারে গতকাল রজারস ও থানটের মধ্যে ঘণ্টা দুয়েক বৈঠক হয়। রজারস সাংবাদিকদের বলেন, পাকিস্তানে যে গুরুতর পরিস্থিতি চলছে, তার মানবিক দিকের উপর আলােচনা শুরু হলে রাজনৈতিক প্রশ্নও উঠতে পারে।

তিনি আরও বলেন, তাঁরা উ থানটকে এই বলে আশ্বাস দিতে চান যে, রাষ্ট্রপুঞ্জের ত্রাণ প্রয়াসে মদত দিতে আমেরিকা সম্ভাব্য সব কিছুই করবে।

রয়টার। ১১ আগস্ট ‘৭১

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!