You dont have javascript enabled! Please enable it!

বন্যার ফলে সাহায্য পাঠানাের ব্যাঘাত পলিথিন শীট থাকা সত্ত্বেও উত্তরবঙ্গে কয়েকটি জেলায় প্রায় ছয় লক্ষ শরণার্থী উন্মুক্ত আকাশের নীচে বাস করতে বাধ্য হচ্ছেন। ফারাক্কার কাছে বন্যা হওয়ার দরুণ ওই পলিথিন শীট উত্তরবঙ্গে পাঠানাে সম্ভব হয়ে উঠছে না।

বুধবার রাজ্য উদ্বাস্তু পুনর্বাসন দফতরের একজন মুখপাত্র জানান যে উত্তরবঙ্গের পশ্চিম দিনাজপুর ও মালদহে ১৬ লক্ষ শরণার্থী এসেছেন এর ভিতর দশ লক্ষ লােকের আচ্ছাদনের ব্যবস্থা করা হয়েছে।

স্টাফ রিপাের্টার শ্ৰীবিধান সিংহ গভীর রাত্রে মালদা থেকে জানান আজ বৃহস্পতিবার থেকে বিপন্নদের উদ্ধার কার্যের জন্য দুটি বড় স্টিমার কাজে লাগানাে হবে। এর প্রতিটিতে প্রতিবারে পাঁচশাে জনকে সরিয়ে আনা সম্ভব হবে। | সরকারি উদ্যোগে এ পর্যন্ত নানাভাবে মােট ২৫ হাজার লােককে উদ্ধার করা হয়েছে। ৭০ হাজারের মতাে লােক নিজেরাই বিপন্ন এলাকা থেকে চলে এসেছেন।

প্রকাশ, ১৯৬৯ সালের বন্যায় গঙ্গা দিয়ে জল গিয়েছিল ১৮ লাখ কিউসেক। এবার ২০ লাখ কিউসেক জল গেল।

মে-জুন মাসে পশ্চিমবঙ্গের পথে-ঘাটে অসহায় উদ্বাস্তুরা যখন কলেরার আক্রমণে প্রাণ হারাচ্ছিলেন তখন ভারত তথা বিশ্বের অন্যত্র তাদের সম্পর্কে আজকের চেয়ে বেশি উদ্বেগ প্রকাশ করা হয়েছিল। উদ্বাস্তু আগমনজনিত সমস্যার মােকাবিলায় সক্ষম না হওয়াতেই শ্রীঅজয় মুখারজি তার মন্ত্রীসভা ভেঙ্গে দিয়ে রাষ্ট্রপতির শাসনের পথ তৈরি করে দিয়েছিলেন। ছয় সপ্তাহ আগে কেন্দ্র ঘােষণা করেছিল যে, পশ্চিমবঙ্গ থেকে আট লাখ উদ্বাস্তুকে অন্যত্র সরিয়ে নেওয়া হবে। জুন মাসের মাঝামাঝি থেকে এ পর্যন্ত দু লাখের বেশি উদ্বাস্তুকে অন্যত্র পাঠানাে হয়নি; অথচ এই সময়ের মধ্যে তার বহুগুণ উদ্বাস্তু পশ্চিমবঙ্গে এসে আশ্রয় নিয়েছেন।

কলেরা মহামারীর প্রকোপ হ্রাস পাওয়ার পর থেকে উদ্বাস্তুদের সম্পর্কে কেন্দ্র এবং অন্যান্য রাজ্যের উদ্বেগ অনেক কমে গিয়েছে। শ্রীমতী গান্ধী নিজ রাজ্য উত্তরপ্রদেশ সমেত অন্যান্য প্রায় কোন রাজ্যকেই উদ্বাস্তু নিতে রাজি করাতে পারছেন না। এলাহাবাদের কাছে দুটি শিবির ৫০,০০০ করে উদ্বাস্তুর আশ্রয় দেওয়া হবে বলে প্রথমে পরিকল্পনা করা হয়েছিল। শেষ পর্যন্ত অনেক চাপ সৃষ্টি করে উত্তরপ্রদেশকে ১০,০০০ উদ্বাস্তু নিতে রাজি করানাে হয়। উত্তরপ্রদেশ সরকারের এক বিবৃতিতে প্রকাশ : ২২ জুলাই পর্যন্ত ও-রাজ্যে মাত্র ৪,৪২৯ জন উদ্বাস্তু ঠাই পেয়েছেন। সে দিক থেকে মধ্যপ্রদেশ অনেক বেশি উদারতা দেখিয়েছে। ও-রাজ্যের মানা শিবিরে এক লাখেরও বেশি উদ্বাস্তুকে পাঠানাে হয়েছে।

কেন্দ্র পশ্চিমবঙ্গ থেকে আট লাখ উদ্বাস্তুকে অন্যত্র পাঠাতে সক্ষম হলেও এ-রাজ্যের বােঝা খুব-একটা হালকা হত না। কিন্তু অন্যান্য রাজ্যের সপক্ষে এ কথা অন্তত বলা যেত যে, তারা জাতীয় সংকটে সাড়া দিয়েছে। এ বিষয়ে বিভিন্ন রাজ্যের বিবেক জাগানাের প্রয়ােজনীয়তার কথা দু মাস আগেই লিখেছিলাম। সে প্রয়ােজনীয়তা আরাে বেড়ে গিয়েছে।…

৫ আগস্ট ‘৭১

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!