You dont have javascript enabled! Please enable it!

শরণার্থী সাহায্য নিয়ে প: জার্মানির ৮টি বিমান কলকাতায় আসছে। নয়াদিল্লি, ১৭ জুলাই-বাংলাদেশ শরণার্থীদের জন্য সাহায্য নিয়ে ৮টি বিমান আগামী দশদিনের মধ্যে কলকাতার এসে পৌঁছচ্ছে। বিমানগুলি পাঠাচ্ছেন পশ্চিম জারমানি সরকার। পশ্চিম জার্মানির বেসরকারি

 

সেবা প্রতিষ্ঠান এবং ইউনিসেফ-এর দেওয়া মােট ২১৫ টন প্রয়ােজনীয় জিনিপত্র ওইসব বিমানে থাকবে।

বাংলাদেশে তিন কোটি মানুষ গৃহছাড়া নয়াদিল্লি, ২০ জুলাই-বাংলাদেশে প্রায় তিন কোটি মানুষ নিরাপত্তা ও খাদ্যের সন্ধানে ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়েছেন। এখানকার মার্কিন দূতবাস মহল থেকে এই তথ্য জানানাে হয়েছে।

ঢাকা থেকে দূতাবাস সূত্রে যে খবর এসেছে তাতে জানা যায় সেখানকার পরিবহণ ব্যবস্থা অচল হয়ে পড়েছে। খাদ্য বিতরণ ব্যবস্থাও সম্পূর্ণ বিপর্যস্ত। | মার্কিন মহল থেকে বলা হয়েছে, এখনই যদি বাংলাদেশের জনসাধারণের জন্য খাদ্য ও ত্রাণ সাহায্য না পাঠানাে যায়, তবে সেখানে দূর্ভিক্ষের অবস্থা সৃষ্টি হবে এবং আরও কয়েক লক্ষ শরণার্থী সীমান্ত অতিক্রম করে ভারতে আসতে বাধ্য হবেন।

কোনাে রকম রাজনৈতিক স্থিতাবস্থা সৃষ্টি না হলে বাংলাদেশে সাহায্য পাঠানাের অসুবিধা সম্পর্কে মার্কিন মহল অবহিত আছেন।

তাঁরা এ কথাও স্বীকার করেছেন যে, আওয়ামী লীগের সঙ্গে রাজনৈতিক মীমাংসা না হওয়া পর্যন্ত ভারতকে বিরাট শরণার্থী সমস্যার সম্মুখীন হতে হবে।

বাংলাদেশের জনসাধারণের জন্য ত্রাণ সাহায্য পাঠানাের কথা উল্লেখ করে বলা হয়েছে, রাষ্ট্রপুঞ্জের শরণার্থী সংক্রান্ত হাইকমিশনের মারফতই এই সাহায্য পাঠানাে সম্ভব। একমাত্র তারাই সাফল্যের সঙ্গে এই পরিস্থিতির মােকাবিলা করতে পারবেন ।

-পিটিআই। ২১ জুলাই ‘৭১

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!