You dont have javascript enabled! Please enable it!

সীমান্ত থেকে শরণার্থী পরিবহনে আমেরিকা ও রাশিয়া বিমান পাঠাচ্ছে। ওয়াশিংটন, ৪ জুন-পূর্ববঙ্গ থেকে আগত শরণার্থীদের স্থানান্তরিত করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ও সােভিয়েট ইউনিয়ন চারটি করে বড় বড় সামরিক পরিবহণ বিমান সরবরাহ করবে। ঐসব শরণার্থীরা ভারতের ত্রিপুরা সীমান্তে এসে সমবেত হয়েছেন।

মার্কিন যুক্তরাষ্ট্র শরণার্থীদের খাওয়াবার ও সেবাশুশ্রুষার জন্য রাষ্ট্রপুঞ্জ মারফৎ আরও সাহায্য বৃদ্ধির বিষয়ে বিচেনা করছেন। পররাষ্ট্র দফতরের মুখপাত্র শ্রীচার্লস ব্রে এই কথা জানিয়েছেন। তিনি বলেছেন, সাহায্যের পরিমাণ ১ কোটি ৫০ লক্ষ ডলার (১১ কোটি ২০ লক্ষ ৫০ হাজার টাকা) দাঁড়াতে পারে। তিন

 

মাসে শরণার্থীদের খাওয়াবার জন্য এর অর্ধেক ব্যয় হতে পারে।

শ্রীৱে জানান, ভারত সরকারের অনুরােধক্রমে সি-১৩০ সামরিক বিমানগুলি পাঠানাে হচ্ছে। সহজে সাহায্য সরবরাহ করা যায় এমন স্থানে শরণার্থীদের পাঠানাের জন্য ঐসব বিমানগুলি ব্যবহার করা হবে । তিনি আরও বলেন, ত্রিপুরায় যেখানে ১৫ লক্ষ লােকের বাস, সেখানে আরও ৫ লক্ষ বাঙ্গালী শরণার্থী এসে ভীড় করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাষ্ট্রপুঞ্জ মারফৎ ২৫ লক্ষ ডলার (১৮,৭৫০,০০০ টাকা) সাহায্য দিয়েছে। ত্রাণকাজের মােটরবােটে পাক সৈন্য মার্কিন প্রেস অফিসার শ্রীত্রে সাংবাদিকদের কাছে এসব তথ্য জানিয়ে বলেন : গ্রত ঘূর্ণিবাত্যায় ত্রাণের জন্য ৫০টি মােটরবােট দেওয়া হয়েছিল। পাকিস্তানের কাগজে ছবি বেরিয়েছে-ওই মােটরবােটে সৈন্য চলাচল করছে। ওই কাগজের কাছে তথ্য চাওয়াহয়েছে। মার্কিন দূতাবাসকেও এ সম্পর্কে তথ্য সংগ্রহ করতে বলা হয়েছে।

-এপি ও পিটিআই। ৫ জুন’ ৭১

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!