You dont have javascript enabled! Please enable it!

চট্টগ্রাম চালনার সঙ্গে যােগাযােগ বিপর্যস্ত

স্টাফ রিপাের্টার কলকাতা, ১৬ই অক্টোবর বাংলাদেশে চট্টগ্রাম চালনা বন্দর থেকে সড়ক রেল যােগাযােগ যে বহুলাংশে বিপর্যস্ত হয়েছে তা জনৈক উচ্চপদস্থ মার্কিণ কর্মচারীর বক্তব্যেও স্বীকৃত হয়েছে। | মার্কিণ সেনেটের শরণার্থী সাবকমিটির ডেপুটি এডমিনস্ট্রেটার মি: মরিস জে উইলিয়ামস এই মাসের গােড়ার দিকে ওয়াশিংটনকে যে বিবৃতি দেন তাতে প্রসঙ্গের উল্লেখ আছে। তাঁর এই বিবৃতিতে বাংলাদেশে গেরিলা তৎপরতারও কিছুটা স্বীকৃতি পাওয়া যায়।

| মি: উইলিয়ামস বলেছেন, নদীপথে খাদ্য সরবরাহ করার জন্য মার্কিন সরকার ২৬টি জলযান দিয়েছেন। সেগুলিতে এবং ট্রাকে রাষ্ট্রসঙ্, আমেরিকা এবং অন্যান্য দেশের পাঠান খাদ্যদ্রব্য বিভিন্ন জায়গায় পাঠান হচ্ছে | জলযান ট্রাকগুলি ফেরার পথে যাতে পাট বহন না করে তার জন্য রাষ্ট্রসঙ্ঘ মার্কিণ কর্তৃপক্ষ কড়া নির্দেশ দিয়েছে। গেরিলারা যাতে এই ব্যবস্থাকে সরকারের প্রতি বৈদেশিক মুদ্রার ব্যাপারে মদৎ দেওয়া বলে ব্যাখ্যা করতে না পারে তার জন্যই যে এই নির্দেশ দেওয়া হয়েছে তা মি: ইউলিয়ামসের বিবৃতি থেকে বােঝা যায়

ভারতের প্রশংসা। মি: উইলিয়ামস বলেছেন, ভারতে আগত অসংখ্য শরণার্থীর ভরণ পােষণের ব্যবস্থার বেশির ভাগটাই ভারতের বহন করতে হচ্ছে। হাজার হাজার সেবাব্রতীর সাহায্যে ভারত যেভাবে তাদের খাওয়া থাকা চিকিৎসার ব্যবস্থা করছে তা আক্ষরিক অর্থেই চমকপ্রদবলে তিনি মন্তব্য করেছেন।

আসন্ন শীতের মরশুমের কথা স্মরণ রেখে মার্কিণ সরকার শরণার্থীদের জন্য আপাতত: পঞ্চাশ লক্ষ ডলার দামের কম্বল সংগ্রহ করছেন। | মি: উইলিয়ামসের বিবৃতির পূর্ণ বয়ান সম্প্রতি এখানে কূটনৈতিক সূত্রে পাওয়া গেছে।

১৭ অক্টোবর৭১

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!