You dont have javascript enabled! Please enable it!

সাম্রাজ্যবাদ বিরােধী পক্ষ-এ শেষ দিনে বাঙলাদেশের সমর্থনে রাজ্য ব্যাপী ছাত্র ধর্মঘট : বিশাল মিছিল
(স্টাফ রিপাের্টার)

কলকাতা, ৩ আগস্ট— পশ্চিমবঙ্গের ছয়টি কেন্দ্রীয় ছাত্র সংগঠনের ডাকে ২০ জুলাই থেকে যে “সাম্রাজ্যবাদ বিরােধী পক্ষ” উদযাপন করা হচ্ছিল সেই পক্ষের শেষ দিনে বাঙলাদেশের মুক্তি সংগ্রামের সমর্থনে ভারত সরকার কর্তৃক গণপ্রজাতন্ত্রী বাঙলাদেশকে স্বীকৃতি ও মুক্তিযােদ্ধাদের অস্ত্রসহ সর্বপ্রকার সাহায্যদানের দাবিতে এবং মার্কিন সাম্রাজ্যবাদ কর্তৃক পাকিস্তানকে সমরস্ত্র সবরাহের প্রতি ধিক্কার জানানাের উদ্দেশ্যে আজ রাজ্যব্যাপী ছাত্র ধর্মঘট পালিত হয় এবং বিকেলে সুবােধ মল্লিক স্কোয়ার থেকে কয়েক সহস্র ছাত্রছাত্রী এক বিশাল মিছিল সহকারে সুরেন্দ্রনাথ ব্যানাজী রােডের মার্কিন প্রচারদপ্তর হয়ে এসপ্ল্যানেড ইস্টে এসে বিক্ষোভ প্রদর্শন করে।
ছাত্র মিছিল ও বিক্ষোভ সােচ্চারিত শ্লোগান ছিল : “তােমার দেশ আমার দেশ মুক্তি পথিক বাঙলাদেশ” “সাম্রাজ্যবাদের ঘুম কেড়ে নেয় তিনটি নাম সিলেট, ঢাকা, চট্টগ্রাম”, “সমাজতান্ত্রিক দুনিয়া বাঙলাদেশকে সাহায্য করছে, করবে”, “টালবাহানা বন্ধ করে ভারত সরকার বাঙলাদেশকে মেনে নাও”, “নরখাদক ইয়াহিয়াকে মার্কিন অস্ত্র সরবরাহ চলবে না।” সি, পি, এম, প্রভাবাধীন বি, পি, এস, এফ, (এস, এফ, আই)- এর ছাত্রদের কণ্ঠে ছিল ভিন্ন সুর : “সীমান্তের বেড়া তুলে নাও, অস্ত্র দাও সাহায্য দাও”।
আজকের এই ঐক্যবদ্ধ বিশাল ছাত্র মিছিলে এসে যােগ দিয়েছিলেন দূর দূরান্তের ছাত্রছাত্রীরা। সুদূর মেদিনীপুর জেলা থেকে নিখিল ভারত ছাত্র ফেডারেশনের (এ,আই, এস, এফ-এর) পশ্চিমবঙ্গ শাখা বঙ্গীয় প্রাদেশিক ছাত্র ফেডারেশনের নেতৃত্ব এসেছিল বৃহৎ বর্ণাঢ্য ও জঙ্গী মিছিল। ২৪ পরগনার বিভিন্ন অঞ্চল বিশেষত : নৈহাটি, গার্ডেনরীচ এবং দক্ষিণ কলকাতা, খিদিরপুর থেকেও ছাত্র ফেডারেশনের নেতৃত্বে বেশ কয়েকটি মিছিল এসেছিল। কেন্দ্রীয় ছাত্র মিশিলে প্রচুর সংখ্যক ছাত্রী ছিলেন।
মিছিল শুরুর আগে বঙ্গীয় প্রাদেশিক ছাত্র ফেডারেশনের সম্পাদক সফিউল আলমের সভাপতিত্বে সুবােধ মল্লিক স্কোয়ারে এক ছাত্র-সমাবেশ হয়। এই সভায় ছাত্র ফেডারেশনের যুগ্ম সম্পাদক গৌতম ঘোেষ সবচেয়ে আকর্ষণীয় ভাষণ দেন।
লুসাকা সম্মেলনে ইন্দিরা গান্ধীর ঔপনিবেশিকতা-বিরােধী ভাষণটিকে কার্য ক্ষেত্রে রূপায়িত করার জন্য বাঙলাদেশ সরকারকে স্বীকৃতিদানের দাবি উত্থাপন করে তিনি রাষ্ট্রসঙ্ পর্যবেক্ষণ নিয়ােগ সম্পর্কে ভারত সরকারের মনােভাব…

সূত্র: কালান্তর, ১.৮.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!