You dont have javascript enabled! Please enable it!

ইয়ােরােপের সর্বত্র বাঙলাদেশের প্রতি সহানুভূতির ছাপ : ঘটনা জানার আগ্রহ
(স্টাফ রিপাের্টার)

কলকাতা, ১৯ জুলাই- এক মাসের এক ইয়ােরােপ সফরান্তে কলকাতা বিশ্ববিদ্যালয়ের লেকচারের এবং বিশিষ্ট খৃষ্টান যাজক ফাদার ফালাে কলকাতায় প্রত্যার্তন করে আজ জানিয়েছেন, পূর্ববঙ্গের ঘটনাবলী সম্পর্কে তথ্য ও সংবাদ জানার জন্য ইয়ােরােপের সর্বত্র জনগণ ব্যগ্রচিত্ত : শরণার্থীদের জন্য প্রচুর সহানুভূতি সর্বত্র বিদ্যমান দৃষ্টান্ত স্বরূপ ইংল্যান্ডে সরকারী প্রচেষ্টায় মাত্র একদিনে ডাকঘর এবং ব্যাংকসমূহের অর্থগ্রহণ কাউন্টারে চার কোটি টাকা সহৃদয় জনসাধারণের কাছ থেকে সংগৃহীত হয়েছে কিন্তু তৎসত্ত্বেও ওখানকার ঘটনাবলীর পটভূমি সম্পর্কে ইয়ােরােপীয়রা খুব সামান্যই অবস্থিত।
কলকাতার আর্চবিশপ পােপ ষষ্ঠ পলের কাছে পূর্ববঙ্গের শরণার্থী সংক্রান্ত ট্রাজেডীর বিবরণ প্রদান এবং পশ্চিম ইয়ােরােপের বিভিন্ন দেশে বাঙলাদেশ প্রশ্নে গণ-উৎসাহ সৃষ্টির উদ্দেশ্যে ফাদার ফালােকে বিদেশে প্রেরণ করেন। ১৪ জুন থেকে ১৫ জুলাই এই এক মাসের সফরে তিনি রােম, প্যারিস, ব্রুসেলস, হেগ, বন, জেনেভা ভ্রমণ করেন। ভ্যাটিকান এবং পরে ইতালী, ফ্রান্স, বেলজিয়াম, হল্যাণ্ড, পশ্চিম জার্মানী ও সুইজারল্যাণ্ডে তিনি অসংখ্য সাংবাদিক সম্মেলনে, মােট কুড়িটি রেডিও সাক্ষাৎকারে এবং ছয়টি টেলিভিশন সাক্ষাৎকারে বাঙলাদেশের ঘটনাবলীর পরিপ্রেক্ষিত তুলে ধরেন ; সাংবাদিক সম্মেলন ও সাক্ষাৎকারে তার বক্তব্য খুব সুষ্ঠুভাবে নিবন্ধ আকারে বিদেশের বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে।
আজ এক সাংবাদিক সম্মেলনে ফাদার ফালাে বহু বিদেশী পত্র পত্রিকায় তাঁর প্রকাশিত বক্তব্যগুলি দেখা (ঐ পত্রিকাগুলি তিনি বিদেশ থেকে সঙ্গে করে এনেছেন ; ইতালীয়, ফরাসী ও জার্মান পত্রিকাসমূহে বহুবর্ণের আলােকচিত্রে কিভাবে ইয়াহিয়া বাহিনীর তাণ্ডবলীলার এবং শরণার্থীদের অসীম দুর্গতি তুলে ধরা হয়েছে তাও তিনি দেখান)। আজকের সাংবাদিক সম্মেলনের আয়ােজন করেছিল কলকাতা বিশ্ববিদ্যালয় বাঙলাদেশ সহায়ক সমিতি। ইয়ােরােপ সফরে তিনি সমিতির প্রতিনিধিত্ব করেছিলেন। তিনি জানান, ‘বাঙলাদেশ’ ঐ দেশের গণ-প্রজাতন্ত্রী সরকার কর্তৃক প্রকাশিত এক ইংরেজি পুস্তিকা তাঁর সফরকালে বিশেষভাবে সহায়ক হয়েছিল।
ফাদার ফাললা আরও জানান, তিনি বহু ইয়ােরােপীয় রাজনৈতিক নেতার সঙ্গে সাক্ষাৎ করেন। প্যারিসের টেলিভিশন সাক্ষাৎকারে তিনি জনৈক নেতৃস্থানীয় কমিউনিস্টের সম্মুখীন হন এবং ঐ সাক্ষাৎকারটি বাঙলাদেশের প্রেক্ষপটে অত্যন্ত চিত্তাকর্ষক হয়েছিল। বন এ তিনি বিরােধী দল নেতা হেরকাকাটের সঙ্গে সাক্ষাৎ করেন।
তাঁর সফর কতদূর সফল হল?— এই প্রশ্নের উত্তরে ফাদার ফালাে বলেন, সেলসে এক টেলিভিশন সাক্ষাৎকারে তাঁর বক্তব্য শােনার পরদিন ঐ নগরীর এক পরিবারের বালক-বালিকারা তাদের অবসরকালীন ভ্রমণ বন্ধ করে সেই উদ্দেশ্যে নির্ধারিত মােট ১,৫০০ টাকার অর্থ বাঙলাদেশের শরণার্থীদের জন্য প্রদান করেছিল।

সূত্র: কালান্তর, ২০.৭.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!