You dont have javascript enabled! Please enable it!

1972.01.21 | হাজিদের স্বদেশে আনার জন্য সৌদি বাদশার নিকট বঙ্গবন্ধুর তারবার্তা

হজ্জব্রত পালনের জন্য বাংলাদেশ হতে যেসব নাগরিক সৌদি আরবে গিয়েছেন, সেখানে বাংলাদেশ দূতাবাস বা কনসুলেট না থাকার দরুণ তাঁদের যাতে কোনো অসুবিধা না হয়, তার নিশ্চয়তা বিধানের জন্য বঙ৹বন্ধু শেখ মুজিবুর রহমান সৌদি আরবের বাদশাহ ফয়সালের নিকট এক তার বার্তা প্রেরণ করেছেন।

বঙ৹বন্ধু তার বার্তায় জানান যে, সৌদি আরবে বাংলাদেশের হাজিদের তদারকের জন্য বাংলাদেশ সরকার ভারতীয় কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়েছেন। হাজিদের বাংলাদেশে ফেরত আনার জন্য ভারতের উপর দায়িত্ব দেয়া হয়েছে বলে তিনি জানান। বঙ৹বন্ধু তার বার্তায় বলেন, ‌আসসালামু আলাইকুম। পবিত্র হজব্রত পালন উপলক্ষে ২৭০১ বাংলাদেশীয় নাগরিক বর্তমানে সৌদি আরবে আছেন। তারা পাকিস্তানের পাসপোর্টে সেখানে গিয়েছেন। কিন্তু পরবর্তী পরিস্থিতির দরুণ তাদের বাংলাদেশে ফেরত প্রেরণের ব্যাপারে প্রয়োজনীয় সহায়তা দানে পাকিস্তানি দূতাবাস সমর্থ নয়। এ পরিস্থিতিতে আমাদের হাজিদের দেখাশুনা এবং বাংলাদেশে ফেরত পাঠানোর ব্যাপারে আমি ভারত সরকারকে অনুরোধ  জানিয়েছি।  দয়া করে এই ব্যবস্থা মেনে নিলে আমি কৃতজ্ঞ থাকব।

১৫০০ হাজিকে ফেরত আনার জন্য ভারত সরকার ইতোমধ্যে এস এম মোহাম্মদী নামে একটি জাহাজের ব্যবস্থা করেছে। জাহাজটি ২৮ জানুয়ারি স্বদেশের পথে রওনা হবে। আর একটি জাহাজের জন্য ভারত সরকার চেষ্টা করছে। তা সম্ভব না হলেও মোহাম্মদী আর এক দফায়  অবশিষ্ট হাজিদের নিয়ে আসবে।

Reference:
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭২ অধ্যাপক আবু সাইয়িদ
ইত্তেফাক, ২২ জানুয়ারি ১৯৭২
Unicoded by Nizam Ali

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!