You dont have javascript enabled! Please enable it!

1972.01.15 | আফ্রো এশীয় সংহতি সম্মেলনে পাকিস্তান দখলদার বাহিনীর গণহত্যার নিন্দা

কায়রে‌‌‌া। আফ্রো এশীয় সংহতি সংস্থার প্রথম সম্মেলনে বাংলাদেশে পাকিস্তান দখলদার বাহিনীর নরহত্যা ও নৃশংসতার তীব্র নিন্দা করা হয়েছে। সম্মেলনে গৃহীত এক প্রস্তাবে বলা হয় যে, বাংলাদেশের জনগণের নিজের ইচ্ছা অনুযায়ী ভাগ্য নির্ধারণে অধিকার আছে।

প্রস্তাবে আরো বলা হয় যে, উপমহাদেশের দৃশ্যপট পরিবর্তন এই এলাকার সাম্রাজ্যবাদ বিরোধী শক্তিকে সংহক করবে। সংস্থার সেক্রেটারি জেনারেল ইউসুফ সভায় ইতোপূর্বে প্রস্তাব করে যে, সম্মেলনে গৃহীত সমুদয় প্রস্তাব সাধারণ ঘোষণার অংশ হবে। তাঁর এই প্রস্তাব সম্মেলনে গৃহীত হয়। সম্মেলনে সাম্রাজ্যবাদ ও উপনিবেশবাদী শক্তির বিরুদ্ধে সংগ্রাম জোরদার করা এবং সম্মেলনের চেয়ারম্যান জনাব মোঃ জায়াতের ভাষায় আমাদের মূল শত্রু মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পরিচালিত সাম্রাজ্যবাদকে পরাজিত করার সংকল্প গৃহীত হয়। সমাপ্ত অধিবেশেনে ভারতীয় প্রতিনিধি মিস্টার ভি. কে. কৃষ্ণ মেনন ভারতীয় উপমহাদেশ ও ভিয়েতনামে অনুসৃত নীতির জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের তীব্য সমালোচনা করেন।

তিনি বলেন, উপমহাদেশের সমস্যা স্বল্প সময়ের মধ্যে মীমাংসা না হলে পূর্ব বাংলায অপর একটি ভিয়েতনামের সৃষ্টি হতো। পর্যবেক্ষকদের মতে, সম্মেলনর প্রথম হতে শেষ পর্যন্ত বাংলাদেশ প্রশ্ন প্রাধান্য লাভ করে। 28

Reference:
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭২ অধ্যাপক আবু সাইয়িদ
ইত্তেফাক, ১৫ জানুয়ারি ১৯৭২
Unicoded by নিজাম আলী

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!