You dont have javascript enabled! Please enable it!

1972.01.15 | ইত্তেফাক | বাঙালি অন্যায়ের প্রতি মাথা নত করতে প্রস্তুত নয়

বাংলাদেশ আজ স্বাধীন। কিন্তু এই স্বাধীনতার জন্য কত মা সন্তান হারিয়েছে, কত স্ত্রী স্বামী হারিয়েছে, কত পিতা তার সন্তানদের হারিয়েছেন তার কোনো ইয়তা নেই। দেশ স্বাধীন হয়েছে, আজও বাংলার হাজার হাজার মা, পিতা, স্ত্রী আশায় বুক বেঁধে আছে শীঘ্রই হয়তো তাদের আপনজন তাদের বুকে ফিরে আসবে। কিন্তু না, তাদের মধ্যে অনেকেই আর ফিরে আসবে না। কুমিল্লা জেলা স্কুলের সহকারী শিক্ষক আব্দুল মজিদের স্ত্রী মাহমুদা খাতুন ঠিক তেমনি একজন মা। যিনি তার সন্তানের আশায় বুক বেঁধে আছেন। কিন্তু তিনি জানেন না যে, তাঁর স্নেহের ধন মোজাম্মেল হক (আবু) আর তার বুকে ফিরে আসবে না। মোজাম্মেল হকের (আবু) মতো লক্ষ লক্ষ যুবকের তাজা রক্তের বিনিময়েই তো আজ বাংলা স্বাধীন।

শহীদ মোজাম্মেল হক ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য বিভাগের শেষ পর্বের ছাত্র। শহীদ মোজাম্মেল হক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আব্দুল মান্নান চৌধুরীর ভ্রাতুষ্পুত্র। ১৯৭১ সনের ১১ সেপ্টেম্বর। ঘুটঘটে অন্ধকার। মুজিববাহিনীর সৈন্যদের নিয়ে তিনটি নৌকা এগিয়ে যাচ্ছে কসবার নিকটে পাকিস্তান সেনাবাহিনীর একটি শক্ত ঘাঁটির দিকে। নৌকাগুলোতে আছে বীর জোয়ান মোজাম্মেল, আবু জাহিদ, সাফু, পাখী, মমিনসহ আরো অনেকে।

দিনের বেলা অত্যন্ত ভালোভাবে রেকি করা হয়েছিল। নৌকাগুলি সরু খাল দিয়ে এগিয়ে চলছে সামনের দিকে। একের পর এক সরু খাল ডিঙ্গিয়ে এসে পড়ছিলো ছারগাছ বাজারের কাছে। এমন সময় হঠাৎ পাকিস্তানবাহিনী আক্রমণ করলো এই দলটির উপর। উভয়পক্ষে তুমুল যুদ্ধ হলো। খান সেনাদের অসংখ্যা বর্বর সেনা মারা গেলো। কিন্তু মুজিববাহিনীর মোজাম্মেল, জাহিদ, সাইফুল ইসলাম শহীদ হলেন এই যুদ্ধে। এই শহীদ মোজাম্মেলতার দলবল নিয়ে পাকিস্তান সেনাদের সাথে যুদ্ধ করে বহু পাকিস্তান সেনাকে হত্যা ও আহত করেছেন। শহীদ মোজাম্মেল তাঁর জীবন দিয়ে প্রমাণ করে দিয়েছেন, ‌বাঙালি অন্যায়ের কাছে অসত্যের কাছে মাথা নোয়াতে প্রস্তুত নয়। পাকিস্তান হানাদারবাহিনীর হাতে শহীদ হয়েছে ৭ বছরের কচি ছেলে রফিকুল ইসলাম। ২২ মে কুমিল্লার কসবা থানাধীন গোপীনাথপুর গ্রামে নিজের গৃহের আঙিনায় খেলা করার সময় পাকিস্তানি বাহিনীর গুলিবর্ষণে তার মৃতু্য ঘটে। (২৪)

Reference:
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭২ অধ্যাপক আবু সাইয়িদ
ইত্তেফাক, ১৫ জানুয়ারি ১৯৭২
Unicoded by নিজাম আলী

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!