You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
৮ই অক্টোবর ১৯৫৮
কেন্দ্রীয় মন্ত্রিসভা হইতে আওয়ামী লীগের পদত্যাগ
শেখ মুজিবুর রহমান কর্তৃক পরিস্থিতি ব্যাখ্যা

করাচী, ৭ই অক্টোবর-জাতীয় পরিষদের আওয়ামী লীগ পার্লামেন্টারী পার্টির সেক্রেটারী শেখ মুজিবুর রহমান জানান যে,আওয়ামী লীগ পাটি কেন্দ্রীয় মন্ত্রিসভা হইতে ইহার সদস্যগণকে প্রত্যাহারের সিদ্ধান্ত করিয়াছে। কিন্তু আগামী সাধারণ নির্বাচন পর্যন্ত কেন্দ্রীয় সরকারের প্রতি আওয়ামী লীগের সমর্থন অব্যাহত থাকিবে।
শেখ মুজিবুর রহমান বলেন যে, এই সিদ্ধান্ত অনুযায়ী আওয়ামী লীগ দলীয় মন্ত্রিগণ প্রধানমন্ত্রীর নিকট তাহাদের পদত্যাগপত্র দাখিল করিয়াছেন। শেখ মুজিবুর রহমান এ-সম্পর্কে এক বিবৃতিতে বলেন যে, প্রধানমন্ত্রীর অনুরােধ ক্রমেই আওয়ামী লীগ কতিপয় নীতির প্রশ্নে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে সাধারণ নির্বাচন অনুষ্ঠানের নিশ্চয়তা পাইয়া কেন্দ্রীয় মন্ত্রিসভায় যােগদান করিয়াছিল। কিন্তু আওয়ামী লীগ পার্টি দেখিতে পায় যে, দফতর পুনর্বণ্টনের প্রশ্নে প্রধানমন্ত্রী তাঁহার নিজ দলের মধ্যে বিশেষ অসুবিধার সম্মুখীন হইয়াছেন। প্রধানমন্ত্রী এমন জটিল অবস্থার সম্মুখীন হন যে, ১৯৫৯ সালের ১৫ই ফেব্রুয়ারী অবাধ ও সুষ্ঠুভাবে সাধারণ নির্বাচন অনুষ্ঠান প্রভৃতি যে উদ্দেশ্য লইয়া আওয়ামী লীগ কেন্দ্রীয় মন্ত্রিসভায় যােগদান করিয়াছিল, উহাই বানচাল হইবার উপক্রম হইয়া পড়ে। এই অবস্থার পরিপ্রেক্ষিতে আওয়ামী লীগ পার্টি কেন্দ্রীয় মন্ত্রিসভা হইতে ইহার সদস্যবৃন্দ প্রত্যাহারের সিদ্ধান্ত করিয়াছে। কিন্তু আগামী-সাধারণ নির্বাচন পর্যন্ত আওয়ামী লীগ পার্টি কেন্দ্রীয় সরকারকে সমর্থন করিয়া যাইবে। আমাদের নেতা জনাব সােহরাওয়ার্দীর সম্মতি লইয়া এই বিবৃতি প্রচার করা হইতেছে।
কেন্দ্রীয় যােগাযােগ দফতরের ষ্টেটমন্ত্রী মিঃ পিটার পল গােমেজ অদ্য এক বিবৃতিতে বলেন,নির্ধারিত সময়ে সাধারণ নির্বাচন অনুষ্ঠান নিশ্চিত করার উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর হস্তকে শক্তিশালী করার জন্য আওয়ামী কোয়ালিশনের অংশ কংগ্রেসের মনােনীত সদস্য হিসাবে আমি কেন্দ্রীয় মন্ত্রিসভায় যােগদান করি। শেখ মুজিব বলেন, “প্রধানমন্ত্রী যে সমস্যার সম্মুখীন হইয়াছেন, উহা হইতে তাহাকে। রেহাই দিয়া সাধারণ নির্বাচন নিশ্চিত করার জন্য আওয়ামী লীগ মন্ত্রিসভা হইতে তাহাদের সদস্য প্রত্যাহার করিয়াছেন। অতএব, মন্ত্রিসভায় আমাদের থাকার কোন প্রয়ােজন আছে বলিয়া আমি মনে করি না। অতএব আমরা মন্ত্রিসভা হইতে পদত্যাগ করিলাম।” কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যদের দফতর পুনর্বণ্টন ঘােষিত হওয়ার মাত্র ১ ঘণ্টার মধ্যে আওয়ামী লীগ পার্লামেন্টারী পার্টির এই আকস্মিক সিদ্ধান্ত ঘােষিত হয়। শেখ মুজিবুর রহমান অবশ্য বলেন যে, আওয়ামী লীগ মনােনীত ব্যক্তিরা দফতর পুনর্বণ্টনের পূর্বেই আজ সকালে তাঁহাদের পদত্যাগপত্র পেশ করেন। আওয়ামী লীগের এই ৬ জন মনােনীত ব্যক্তি হইতেছেনঃ মেসার্স জহিরুদ্দীন, দেলদার আহমদ এবং নুরুর রহমান। ইঁহারা মন্ত্রী ছিলেন। বাকী ৩ জন ষ্টেট মন্ত্রী হইতেছেনঃ মেসার্স আবদুর রহমান খান, আদিলুদ্দীন এবং পিটার পল গােমেজ। এই ৬ জন আওয়ামী লীগ দলীয় সদস্য গত ২রা অক্টোবর কেন্দ্রীয় মন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেন।
প্রধানমন্ত্রীর বাসভবনের জনৈক মুখপাত্র বলেন যে, প্রধানমন্ত্রী আওয়ামী লীগ মন্ত্রীদের পদত্যাগপত্র পাইয়াছেন।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!