You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
১লা অক্টোবর ১৯৫৮
শেখ মুজিবুর রহমান কর্তৃক বর্তমান মন্দার কারণ বিশ্লেষণ

পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারী শেখ মুজিবর রহমান এক বিবৃতিতে বলেন, পাটের মূল্য হ্রাস পাওয়ায় দেশবাসী এবং আমি অত্যন্ত উদ্বিগ্ন ও শঙ্কিত হইয়া পড়িয়াছি। এখানে প্রাপ্ত সংবাদে প্রকাশ, বিভিন্ন জেলায় পাটের মূল্য এখনও হ্রাস পাইতেছে এবং বাজারেও ক্রেতাদেরকে দেখিতে পাওয়া যায় না।
শেখ মুজিবুর রহমান বলেন, মাত্র দুই-এক বৎসরে পাটের বাজারে এই বিপর্যয় নামিয়া আসে নাই। বিগত দশ বৎসরের ইতিহাস পর্যালােচনা করিলে দেখা যাইবে যে, মুসলিম লীগ যখন কেন্দ্র ও প্রদেশে ক্ষমতাসীন ছিল, তাহাদের এবং আবু হােসেন সরকারের নেতৃত্বাধীন যুক্তফ্রন্টের ভ্রান্ত ও আত্মঘাতী নীতির দরুন পাটের বাজারে আজ এই শােচনীয় অবস্থা দেখা দিয়াছে। পাটের বাজারের বর্তমান মন্দার জন্য সাম্প্রতিক ১৯৩ ধারার শাসন আমলকে দায়িত্ব গ্রহণ করিতে হইবে। তিনি আরও বলেন, পাট ব্যবসায় সম্পর্কে সামঞ্জস্যপূর্ণ নীতি গ্রহণের পথে যে প্রতিবন্ধকতা রহিয়াছে, উহাও বর্তমান অবস্থার জন্য অনেকাংশে দায়ী। ইহা হইতেছে, পাট সম্পর্কে কেন্দ্র ও প্রদেশের দ্বৈত ব্যবস্থাপনা। ইহা অত্যন্ত দুর্ভাগ্যের বিষয় যে, পাট চাষ ও পাটের ব্যবসায় সম্পর্কে জুট বাের্ড ও কেন্দ্রীয় অফিসারদের বিন্দুমাত্র অভিজ্ঞতা না থাকা সত্বেও উহাদিগকেই এই ব্যাপারে বিশেষ দায়িত্ব দেওয়া হইয়াছে। অতীতে সরকার যে সমস্ত ব্যবসায়ীর লাইসেন্স বাতিল করিয়া দিয়াছেন, উহাদের পরিবর্তে এখনও আর কাহাকেও লাইসেন্স দেওয়া হয় নাই। ফলে এক্ষেত্রে যে শূন্যতার সৃষ্টি হইয়াছে, তাহা পূরণ হয় নাই।
শেখ মুজিবুর রহমান বলেন, আওয়ামী লীগ সরকারকে জনসাধারণের নিকট হেয়প্রতিপন্ন করার জন্য করাচীর একটি ঊর্ধ্বতন মহল গভীর ষড়যন্ত্র করিয়াছে বলিয়া আমি বিশ্বস্তসূত্রে জানিতে পারিয়াছি। এই মহল প্রয়ােজনীয় পরিমাণ পাট ক্রয় নাকরার চক্রান্ত করিয়াছে। কিন্তু আমি তাহাদিগকে পূর্ব পাকিস্তানের লক্ষ লক্ষ লােকের ভাগ্য লইয়া ছিনিমিনি না খেলিতে সতর্ক করিয়া দিতেছি। আমরা তাহাদের এই চক্রান্ত রুখিতে ও চাষীদেরকে ন্যায্যমূল্য দিতে বদ্ধপরিকর। বিবৃতির উপসংহারে শেখ মুজিবুর রহমান বিদেশে পাট রফতানীকারীদের কারসাজির বিরুদ্ধে সতর্কবাণী উচ্চারণ করেন এবং কেন্দ্রীয় সরকারকে প্রাদেশিক সরকারের সাথে সহযােগিতা করিয়া নিজেদের দায়িত্ব পালনের আহ্বান করেন। এই ব্যাপারে তিনি কেন্দ্রীয় সরকার ও প্রাদেশিক সরকারকে যুক্তভাবে তদন্ত অনংষ্ঠান ও রফতানী নিয়ন্ত্রণ বাের্ড গঠনের আহ্বান জানান।
এ,পি,পি’র খবরে প্রকাশ, প্রাদেশিক কৃষি এবং যােগাযােগ মন্ত্রী জনাব আবদুল খালেকের সভাপতিত্বে গতদিন অপরাহ্নে পাটের মূল্য হ্রাসের কারণ নির্ণয়ের জন্য নিযুক্ত কমিটির আলােচনা আরম্ভ হয়।
তিনি ঘণ্টাকালীন বৈঠকে কমিটির সদস্যরা এই সমস্যা সমাধানের দৃঢ় সংকল্প ঘােষণা করিয়াছেন।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!