You dont have javascript enabled! Please enable it!

দৈনিক মিল্লাত
২৫শে জুলাই ১৯৫৮
পরিষদের বিশেষ অধিবেশনে কোয়ালিশন দলের শক্তি পরীক্ষার আহ্বান
আওয়ামী লীগের সংখ্যাগরিষ্ঠতা সম্পর্কে শেখ মজিবরের দ্ব্যর্থহীন ঘােষণা
পূর্ব পাকিস্তানের প্রতি কেন্দ্রের অবহেলার অভিযােগ

পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান গতকল্য (বৃহস্পতিবার) ঢাকায় বলেন যে, আওয়ামী লীগ এবং কৃষক-শ্রমিক কোয়ালিশন দলের শক্তি পরীক্ষা করার জন্য প্রাদেশিক পরিষদের বিশেষ অধিবেশন আহ্বান করা হউক।
শেখ মুজিবর রহমান গতকল্য করাচী হইতে ঢাকা প্রত্যাবর্তন করেন। সাংবাদিকদের। নিকট তিনি বলেন যে, পরিষদে জনাব আবু হােসেন সরকারের দলকে পরাজিত করিয়া আওয়ামী লীগ উহার যথাযােগ্য শক্তি প্রদর্শন করিয়াছে। আওয়ামী লীগ ও কৃষক-শ্রমিক কোয়ালিশন দল দুইটির শক্তি যাচাই করিবার জন্য কেন্দ্রীয় সরকার একটি মন্ত্রী মিশন প্রেরণ করার যে প্রস্তাব করিয়াছে, তসম্পর্কে মন্তব্য প্রসঙ্গে শেখ মুজিবর রহমান বলেন যে, উক্ত ব্যবস্থা কার্যকরী করা হইবে বলিয়া তিনি মনে করে না। তিনি আরও বলেন যে, দলের শক্তি পরীক্ষা করার জন্য পরিষদই একমাত্র স্থান। যাহারা প্রচলিত নিয়ম ভঙ্গ করিতে ইচ্ছুক, তাঁহাদের সম্পর্কে হুঁশিয়ার করিয়া তিনি বলেন যে, “কেহ যদি প্রচলিত নিয়ম ভঙ্গ করিতে চায় তবে আজ হউক কিংবা কাল হউক, পরিণতি তাহাকে ভােগ করিতেই হইবে।” শেখ মুজিবর রহমান দুঃখ প্রকাশ করিয়া বলেন যে, “যখনই আমরা কেন্দ্রের নিকট প্রদেশের সমস্যা এবং দুরবস্থার কথা বলি, তখনই তাহারা আমাদের বক্তব্যের মধ্যে। কিছুটা অতিরঞ্জন খুঁজিয়া পান। একথা তাঁহাদের বুঝা উচিত যে, পশ্চিম পাকিস্তানের মত পূর্ব পাকিস্তানও পাকিস্তানের একটি অংশ।”
পাকিস্তান ও ইরানের মধ্যে প্রস্তাবিত ফেডারেশন গঠনের তীব্র নিন্দা করিয়া শেখ মুজিবর রহমান বলেন যে, পূর্ব পাকিস্তানীগণ সমগ্র শক্তি প্রয়ােগ করিয়া ইহা প্রতিরােধ করিবে। পূর্ব পাকিস্তানকে একটি সংখ্যালঘিষ্ঠ প্রদেশে পরিণত করার জন্যই এইরূপ পরিকল্পনা করা হইতেছে।”- এ, পি, পি।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!