You dont have javascript enabled! Please enable it!

শিল্পপতিদের সম্পত্তি বাজেয়াপ্ত ও জেলের হুমকি দিলেন ভুট্টো
আইয়ুবের ছেলে সহ ৫ হাজার পাসপোর্ট আটক

পাকিস্তানি শিল্পপতিদের ভুট্টো বলেছেন, আপনারা বিদেশ থেকে টাকা ফিরিয়ে আনুন, নইলে জেল হবে ও সম্পত্তি বাজেয়াপ্ত হবে। ব্যবসায়ীরা বিদেশের ব্যাংকে যেসব টাকা গচ্ছিত রেখেছেন তা যদি ফিরিয়ে না আনেন তাহলে তাদের দেশের সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে এবং সেইসাথে তাদের জেল হবে। ভুট্টোর এই নির্দেশ কিভাবে এড়িয়ে যাওয়া যায় তার ফন্দিফিকির উদ্ভাবনের জন্য বড় বড় শিল্পপতিরা হোটেলে বসে গোপনে শলাপরামর্শ করছেন – সে খবর ভুট্টো পেয়েছেন। পাঞ্জাব বিশ্ববিদ্যালয় পাকিস্তানি নেতাদের এক সমাবেশে স্থানীয় পাকিস্তানি নেতাদের এক সমাবেশে ভাষণ দেওয়ার সময় তিনি বলেন, এইসব ব্যবসায়ী ও শিল্পপতিরা যে অর্থ উপার্জন করেছে তা পাকিস্তানের অর্থ। সামরিক অস্ত্র শস্ত্র ক্রয় ও উন্নয়ন কর্মসূচি রূপায়নের জন্য এই অর্থ প্রয়োজন। সুতরাং শিল্পপতিদের ব্যাংকে রাখা টাকা দেশে ফিরিয়ে আনতে হবে।
ভদ্রভাবে বলছি, দেশের বাইরে রাখা ধনসম্পত্তি স্বদেশে নিয়ে আসার জন্য। তিনি ভদ্রভাবে শেষবারের মতো অনুরোধ জানাচ্ছেন এতে যদি তারা না দেন তাহলে তিনি তাদের দেশের ধন সম্পত্তি বাজেয়াপ্ত করতে এবং জেল দিতে দ্বিধাবোধ করবেন না।
300 কোটি মার্কিন ডলার
পাকিস্তানি শিল্পপতিরা বিদেশে কত টাকা পাঠিয়েছে তার সঠিক সরকারি হিসাব না থাকলেও সরকারি হিসাবে পাকিস্তানি শিল্পপতিদের বিদেশের ব্যাংকে 300 কোটি মার্কিন ডলার আহে।

৫ হাজার পাসপোর্ট আটক
ভুট্টো আগে শিল্পপতি এবং তাদের আত্মীয়-স্বজন ও পরিবারবর্গের পাসপোর্ট আটকের যে নির্দেশ গত সপ্তাহে দিয়েছেন সেই অনুযায়ী এ পর্যন্ত পাঁচ হাজার পাসপোর্ট আটক করা হয়েছে। এরমধ্যে আইয়ুব খানের পুত্র অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন গওহর আইয়ুবও আছেন।

Reference:
দৈনিক যুগান্তর, ১ জানুয়ারি ১৯৭২

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!