You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
২৫শে অক্টোবর ১৯৫৭
পৃথক নির্বাচন চাপানাের চক্রান্ত ব্যর্থ করার আবেদন
শেখ মুজিবুর কর্তৃক প্রদেশব্যাপী প্রতিবাদ দিবস পালনের আহ্বান

পাকিস্তান বিশেষ করিয়া পূর্ব পাকিস্তানের আপামর জনসাধারণের মতামত অগ্রাহ্য করিয়া কেন্দ্রীয় সরকার দেশবাসীর উপর জবরদস্তিমূলকভাবে পৃথক নির্বাচন চাপাইয়া দিবার যে চক্রান্ত করিয়াছেন, তাহাতে রাজনৈতিক, ছাত্র ও সুধী মহলে তুমুল ক্ষোভের সঞ্চার হইয়াছে। প্রাদেশিক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবুর রহমান এই বিভেদমূলক ব্যবস্থা প্রতিরােধের জন্য আগামী ৮ই নভেম্বর দেশব্যাপী প্রতিবাদ দিবস পালনের জন্য দেশবাসীর নিকট আবেদন জানাইয়াছেন। গতকল্য (বৃহস্পতিবার) এই উপলক্ষে এক বিবৃতিতে তিনি বলেন,
পূর্ব পাকিস্তানীদের দ্বিধাবিভক্ত করিয়া কায়েমী স্বার্থবাদী গােষ্ঠী তাহাদের শােষণ চিরস্থায়ী করিবার যে ষড়যন্ত্র শুরু করিয়াছে, তাহা কোন মতেই দেশবাসী বরদাশত করিবে না। তিনি বলেন, গণতন্ত্রের সমাধি রচনার জন্য জনমতকে পদদলিত করিয়া প্রতিক্রিয়াশীল ব্যবস্থা চাপাইয়া দিবার জন্য বর্তমান কেন্দ্রীয় সরকার অত্যন্ত তৎপর হইয়া উঠিয়াছেন। তাহাদের এই উদ্দেশ্য চরিতার্থ করার জন্য তাহারা ঢাকার পরিবর্তে করাচীতে জাতীয় পরিষদের এক অধিবেশন আহ্বান করিতেছেন। কিন্তু শাসনতন্ত্রের বিধান অনুযায়ী নভেম্বর কিংবা ডিসেম্বর মাসে ঢাকাতেই এই অধিবেশন হওয়ার কথা। তাই অগণতান্ত্রিকভাবে এই ব্যবস্থা চাপাইবার বিরুদ্ধে তুমুল গণবিক্ষোভের হাত হইতে রক্ষা পাইবার জন্যই তাহারা সুদূর করাচীতে বসিয়া বেয়নেটের পাহারায় নির্বাচনী ব্যবস্থার পরিবর্তন করিতে যাইতেছেন। কিন্তু তাহারা যদি মনে করিয়া থাকেন যে, তাহাদের অতীত শাসনামলের সেই বিভেদ নীতির দ্বারা তাহারা ভবিষ্যতেও দেশবাসীকে শােষণ করিতে পারিবেন। তবে তাহারা আহাম্মকের স্বর্গ রাজ্যেই বাস করিতেছেন। পূর্ব পাকিস্তানীদের ন্যায্য অধিকার হইতে বঞ্চিত করিয়া তাহাদের উদর স্ফীত করিবার দিন গত হইয়াছে। তাহারা পাকিস্তানে। মুসলমান ও অমুসলমান এবং পূর্ব পাকিস্তানে মুসলমানদেরই দ্বিধাবিভক্ত করিতে চাহিতেছেন এবং এই উদ্দেশ্যেই পৃথক নির্বাচন চাপাইবার ফিকিরে মাতিয়াছেন। কিন্তু যদি পৃথক নির্বাচন করা হয়, তবে সংখ্যাসাম্য ব্যবস্থা মুছিয়া ফেলিয়া দিয়া প্রত্যেক ক্ষেত্রে জনসংখ্যানুপাতে পূর্ব পাকিস্তানের দাবি পূরণ করিতে হইবে। ইহার অন্যথা দেশবাসী বরদাশত করিবে না। যদি তাহাদের সৎসাহস থাকে, তবে তাহারা জনমতের মােকাবিলা করুন। জনাব রহমান গণধিককৃত ব্যক্তিবর্গ কর্তৃক জোর করিয়া পৃথক নির্বাচন ব্যবস্থা চাপাইয়া দিবার বিরুদ্ধে আগামী ৮ই নভেম্বর সভা ও শােভাযাত্রার অনুষ্ঠান করিয়া শক্তিশালী প্রতিরােধ তুলিবার জন্য আওয়ামী লীগের প্রত্যেকটি ইউনিটকে অনুরােধ করিয়াছেন। এই সকল সভার প্রস্তাব আওয়ামী লীগ অপিস ও কেন্দ্রীয় প্রধানমন্ত্রীর নিকট প্রেরণের জন্য তিনি অনুরােধ করেন। জনাব রহমান এই দিবসকে সর্বতােভাবে সাফল্যমণ্ডিত করিয়া তােলার জন্য গণতন্ত্রকামী প্রত্যেকটি দেশবাসীকে আহ্বান জানাইয়াছেন।
তিনি বলেন, প্রতিক্রিয়াশীল মুসলিম লীগ রিপাবলিকান পার্টি, কৃষক-শ্রমিক পার্টি ও নেজামে ইসলাম চক্রের গণবিরােধী কাজের প্রতিবাদে ইহাই হইবে দেশবাসীর সর্বপ্রথম গণতান্ত্রিক পদক্ষেপ।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!