You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
৮ই অক্টোবর ১৯৫৭
এক ইউনিট ভাঙ্গিলে সর্বক্ষেত্রে সংখ্যাসাম্য বাতিলেরও দাবী উঠিবে
সুবিধাবাদী রাজনীতিকদের বিরুদ্ধে শেখ মুজিবের হুশিয়ারী
সাধারণ নির্বাচনের পরেই চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ সম্ভব বলিয়া মন্তব্য

করাচী, ৭ই অক্টোবর- পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারী শেখ মুজিবুর রহমান অদ্য এখানে এক ইউনিট প্রসঙ্গে এক বিবৃতিতে বলেন, এক ইউনিটের ভিত্তিতে পূর্ব পাকিস্তান সংখ্যাসাম্য নীতি গ্রহণ করিয়াছে। কিন্তু যদি সাধারণ নির্বাচনের পূর্বে এক ইউনিটকে ভাঙ্গিয়া ফেলা হয়, তাহা হইলে পূর্ব পাকিস্তানও ন্যায়সঙ্গতভাবেই সঙ্গে সঙ্গে সর্বক্ষেত্রে সংখ্যাসাম্য নীতি বাতিলের দাবী জানাইবে।
শেখ মুজিবুর রহমান আরও বলেন জনগণই এক ইউনিটের ভাগ্য নির্ধারণ করিবে। বর্তমান পশ্চিম পাকিস্তান পরিষদ পরােক্ষ প্রতিনিধিত্বের ভিত্তিতে নির্বাচিত বলিয়া জনগণের পক্ষে উহার কি কোন রায় দিবার অধিকার নাই, সুতরাং আগামী নির্বাচনের পর জনগণের সত্যিকার প্রতিনিধিরাই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত করিতে পারিবেন। জনাব মুজিবুর রহমান বলেন, পরিষদে যেভাবে এক ইউনিট প্রস্তাব আনয়ন করা হইয়াছিল আওয়ামী লীগ এই কারণেই উহার প্রতিবাদ করিয়াছিল যে, পশ্চিম পাকিস্তানের প্রদেশগুলিকে একত্রিত করিতে হইলে আগে জনমত যাচাই করিতে হইবে। তিনি বলেন, আজ যাহারা এক ইউনিট বাতিলের দাবী তুলিয়াছেন একদা তাহারাই ছিলেন ইহার সর্বাপেক্ষা বেশি আগ্রহী সমর্থক। এক ইউনিটের পক্ষে এই সমস্ত ভদ্রলােক সেদিন গণপরিষদে যে সমস্ত বক্তৃতা দিয়াছেলেন আজ উহা তাহাদের এইরূপ আকস্মিকভাবে আদর্শগত পরিবর্তনের পটভূমির উপর একটা সুস্পষ্ট পার্থক্যের সৃষ্টি করিয়াছে।
তিনি বলেন যে, বর্তমান দেশের সর্বাপেক্ষা বড় প্রয়ােজন হইতেছে যথাসম্ভব দ্রুত সাধারণ নির্বাচন অনুষ্ঠান করা (…)। দেশে স্থায়িত্ব না থাকিলে বিদেশে পাকিস্তান দৃঢ় আত্মপ্রত্যয়ের সাথে কথা বলিতে পারিবে না।
তিনি বলেন যে, এই মুহুর্তে এক ইউনিট ভাঙ্গিলে সমগ্র শাসনযন্ত্রই ছিন্নভিন্ন হইয়া যাইবে। ইহার দরুণ ১৯৬০ সালের পূর্বে আর সাধারণ নির্বাচন অনুষ্ঠান সম্ভব হইবে না। জনাব মুজিবুর রহমান এখানে উল্লেখ করেন যে, এক ইউনিটের ভিত্তিতে পূর্ব পাকিস্তান সংখ্যাসাম্য মানিয়া নিয়াছে। কিন্তু যদি এই সময় এক ইউনিট বাতিল করা হয়, তবে পূর্ব পাকিস্তান ন্যায্যতঃই তখন তাহাদের তিনটি শর্ত পূরণ করার দাবী উত্থাপন করিবে এবং উহারা হইতেছে, (১) কেন্দ্রীয় আইনসভায় পূর্ব পাকিস্তানকে জনসংখ্যার ভিত্তিতে আসন বরাদ্দ করিতে হইবে, (২) সামরিক বিভাগগুলিতে লােক সংখ্যানুপাতে পূর্ব পাকিস্তান হইতে লােক গ্রহণ করিতে হইবে এবং (৩) লােক সংখ্যার ভিত্তিতে পূর্ব পাকিস্তানের জন্য আর্থিক বিষয়াদি বণ্টন করিতে হইবে। -এ পি পি।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!