You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
৫ই সেপ্টেম্বর ১৯৫৭
খুলনায় পাকিস্তান ন্যাশনাল আওয়ামী পার্টির ২৪ জন নেতা ও কর্মী গ্রেফতার
আওয়ামী লীগের গুন্ডামিতে শহরে ত্রাসের রাজত্ব : ১৪৪ ধারা জারি

নিজস্ব সংবাদদাতা কর্তৃক টেলিফোনে প্রেরিত
খুলনা, ৪ঠা সেপ্টেম্বর।গণতন্ত্রের ধ্বজ্জাধারী আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবুর রহমানের উপস্থিতিতে অদ্য খুলনায় বাবু ধীরেন দাস এম, পি, এ এবং ন্যাশনাল আওয়ামী পার্টির কর্মী জনাব ফেরদৌস ও জনাব গফুরসহ ২৪ জন কর্মীকে গ্রেফতার করা হইয়াছে। জেলা কর্তৃপক্ষ শহরে ১৪৪ ধারা জারী করিয়া ন্যাশনাল পার্টি কর্তৃক আয়ােজিত একটি সভা বন্ধ করিয়া দিয়াছেন। গ্রেফতার, ১৪৪ ধারা এবং গুণ্ডার আক্রমণের ফলে শহরে ত্রাসের রাজত্ব বিরাজ করিতেছে।
ঘটনার বিবরণে প্রকাশ, গতকল্য জনাব মুজিবুর রহমান যখন গুটিকয়েক সমর্থক সমভিব্যাহারে এখানে সভা করিতে আসেন তখন আওয়ামী লীগ কর্তৃক ২১-দফা ওয়াদা খেলাফে বিক্ষুব্ধ এক জনতা সমবেত হইয়া তাহাকে প্রশ্নবাণে জর্জরিত করিয়া তােলে এবং স্থানীয় শ্রমিকদল কর্তৃক শেখ মুজিবরের সমীপে লিখিত একটি খােলা চিঠি সভায় বিলি করা হয়। জনাব মুজিবুর রহমানের ক্রমাগত হুংকারে যখন জনতা তাহাদের রুটি ও রুজির সহিত জড়িত নানা প্রশ্ন জিজ্ঞাসায় বিরত হইতে অস্বীকার করে তখন পূৰ্ব্ব হইতে আমদানীকৃত একদল গুণ্ডা লাঠি ও নানারূপ অস্ত্রসস্ত্র লইয়া নিরস্ত্র জনতার উপর ঝাঁপাইয়া পড়ে। কিন্তু জনতার প্রতিরােধে গুণ্ডাদল শেষ পর্যন্ত সরিয়া পড়িতে বাধ্য হয়। গুণ্ডাদলের ব্যুহ রচনা করিয়া তিনি যখন সভা করা সম্ভব হইল না তখন শেখ মুজিব সভাস্থল ত্যাগ করেন। চারিদিকে পাহারার প্রাচীর রচনা করিয়া যখন তিনি সভাস্থল ত্যাগ করিতেছিলেন তখন জনতা মুহুর্মুহু” বিশ্বাসঘাতক আওয়ামী লীগ ধ্বংস হােক” “কুচক্রি দল ফিরিয়া যাও” “গণতান্ত্রিক শক্তি জিন্দাবাদ” ধ্বনিতে আকাশ-বাতাস মুখরিত করিয়া তােলে। জনসভায় নিরস্ত্র জনতার উপর গুণ্ডা লেলাইয়া দেওয়ার প্রতিবাদে অদ্য সকালের দিকে একটি শােভাযাত্রা বাহির করা হয় কিন্তু শােভাযাত্রা যখন বিভিন্ন ধ্বনি সহকারে শহর প্রদক্ষিণ করিতে থাকে, তখন পুনরায় আওয়ামী গুণ্ডাদল শােভাযাত্রার উপর চড়াও হইয়া শােভাযাত্রায় অংশগ্রহণকারী জনতার উপর ইষ্টক ও সােডার বােতল নিক্ষেপ করিতে থাকে। গুণ্ডামির প্রতিবাদে ন্যাশনাল পার্টি এক জনসভার আয়ােজন করিলে স্থানীয় কর্তৃপক্ষ পুর্বাহ্নে ১৪৪ ধারা জারি করিয়া সভা বন্ধ করিয়া দেন। জেলা কর্তৃপক্ষ অতঃপর ন্যাশনাল পার্টির ২৪ জন নেতা ও কর্মীকে গ্রেফতার করেন। গ্রেফতারকৃত নেতা ও কৰ্ম্মীবৃন্দের মধ্যে বাবু ধীরেন দাস এমপিএ, জনাব ফেরদৌস ও জনাব গফুরের নাম বিশেষ উল্লেখযােগ্য। গতকল্য অধিক রাত্র পর্যন্ত ধৃত কর্মী ও নেতৃবৃন্দকে জামিন দেওয়া হয় নাই বলিয়া প্রকাশ। আওয়ামী গুণ্ডাদল অদ্য স্থানীয় ন্যাশনাল পার্টির জনৈক কর্মীর পুস্তকের দোকান ‘মর্ডান লাইব্রেরীতেও হামলা করে। আওয়ামী লীগের এই গুণ্ডামিতে খুলনার ব্যবসায়ী, বুদ্ধিজীবী এবং রাজনৈতিক মহলে দারুণ ক্ষোভের সঞ্চার হইয়াছে এবং তাহারা ইহাকে চরম ব্যভিচার বলিয়া অভিহিত করিয়াছেন। তারযােগে অপর এক খবরে প্রকাশ, অদ্য দশ হাজার ছাত্র শ্রমিক ও জনসাধারণ শান্তিপূর্ণ শােভাযাত্রা সহকারে খুলনা শহর প্রদক্ষিণ করিয়া শেখ মুজিবরের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করে।
এখানে উল্লেখযােগ্য যে, গতকল্য জনাব মুজিবর এখানে আওয়ামী লীগের এক জনসভায় ন্যাশনাল আওয়ামী পার্টির বিরুদ্ধে বিষােদগার ও উত্তেজনামূলক বক্তৃতা দেন।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!