You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
১৩ই সেপ্টেম্বর ১৯৫৭
সােহরাওয়ার্দী কর্তৃক আওয়ামী সরকারের গুণকীর্তন
জয়দেবপুরের জনসভায় খাদ্য সমস্যা সমাধানে সরকারী সাফল্যে অত্মপ্রসাদ

জয়দেবপুর (ঢাকা), ১২ই সেপ্টেম্বর(এ,পি,পি)। অদ্য ঢাকা হইতে প্রায় ২৫ মাইল দূরবর্তী জয়দেবপুরে এক জনসভায় বক্তৃতা প্রসঙ্গে প্রধানমন্ত্রী জনাব সােহরাওয়ার্দী বলেন যে, কেন্দ্রে ও প্রদেশে ক্ষমতায় আসীন বর্তমান সরকারদ্বয়ের যুক্ত প্রচেষ্টায় দেশকে গুরুতর খাদ্য সঙ্কট হইতে রক্ষা করা হইয়াছে। তিনি আরও বলেন যে, জনগণের প্রকৃত স্বার্থরক্ষার খাতিরেই বর্তমান সরকার শিল্পোন্নয়ন অপেক্ষা কৃষি উন্নয়নের উপর অধিকতর গুরুত্ব আরােপে … অবলম্বন করিয়াছেন। ঢাকা জেলা আওয়ামী লীগ কাউন্সিলের অধিবেশনে যােগদানের জন্য প্রধানমন্ত্রী ময়মনসিংহ হইতে ট্রেনযােগে অদ্য সকালে জয়দেবপুর উপস্থিত হন। কাউন্সিল অধিবেশন সমাপ্ত হওয়ার কিছুক্ষণ পর স্থানীয় ভাওয়াল রাজ প্রাসাদের সম্মুখস্থ প্রাঙ্গণে এক জনসভায় তিনি ১৫ মিনিট কাল কক্তৃতা করেন। বক্তৃতা প্রসঙ্গে জনাব সােহরওয়ার্দী বলেন, সরকার শিল্পোন্নয়নের উপর অধিকতর গুরুত্ব আরােপ না করিয়া কৃষি উন্নয়নের উপর অধিকতর গুরুত্ব আরােপের দুর্নীতি অবলম্বন করিয়াছেন। শিল্পোন্নয়নকেও অবহেলা করা হইবে না। তবে সরকার কৃষি এবং কৃষির সহায়ক শিল্পগুলির উন্নয়নকে প্রধান্য দিবেন। তিনি বলেন যে, এদেশের অধিকাংশ অধিবাসীই কৃষক। সুতরাং কৃষকদের স্বার্থ রক্ষা এবং তাহাদের জীবন যাত্রার মান উন্নয়ন করাই সরকারের বর্তমান নীতির লক্ষ্য। কেন্দ্রে ও প্রদেশের বর্তমান সরকার ক্ষমতালাভের প্রাক্কালে প্রদেশে যে চরম খাদ্য সঙ্কট ও দুর্ভিক্ষের অবস্থা সৃষ্টি হইয়াছিল উভয় সরকারের যুক্ত প্রচেষ্টায় তাহার হাত হইতে প্রদেশকে সেভাবে রক্ষা করিয়াছেন, প্রধানমন্ত্রী বক্তৃতায় সেগুলির উল্লেখ করেন। তিনি বলেন যে, জনসাধারণের সবচেয়ে বড় সমস্যা হইল যে দুই বেলা পেট ভরিয়া খাইতে পাওয়া। এই সমস্যার সমাধান না হইলে অন্য কোন ক্ষেত্রেই দেশের অগ্রগতি সম্ভব নয়। কৃষকদের ভাগ্য উন্নয়নের জন্য সরকার সেচ ব্যবস্থার উন্নয়ন, সেচ, খাল খনন, বন্যা ও লােনা পানির প্লাবন প্রতিরােধ ইত্যাদির যেসকল ব্যবস্থা করিয়াছেন প্রধানমন্ত্রী বক্তৃতায় সেগুলির উল্লেখ করিয়াছেন।
প্রধানমন্ত্রী আরও বলেন যে, লঙ্গর খানা খুলিয়া সরকার লক্ষ লক্ষ মানুষকে অনাহারের হাত হইতে রক্ষা করিয়াছেন। ইহা ছাড়া সরকারী চেষ্টায় বিদেশ হইতে বিপূল পরিমাণে খাদ্য আমদানী করা সম্ভব হইয়াছে। কিন্তু বন্দরে গুদামের অভাব এবং মাল চলাচলের অন্যান্য অসুবিধার দরূন যথাসম্ভব তৃরিৎ গতিতে আমদানীকৃত খাদ্য প্রদেশের আভ্যন্তরভাগে প্রেরণ করা সম্ভব হয় নাই। জনসাধারণের স্বার্থ রক্ষায় বর্তমান সরকারের সাফল্যের জন্য তিনি আল্লাহকে ধন্যবাদ দেন এবং বলেন যে, সরকার ভবিষ্যতেও এই চেষ্টা চালাইয়া যাবেন।
জনাব সােহরাওয়ার্দী বলেন যে, তাহার সরকারের অনুসৃত পররাষ্ট্রনীতি বিদেশে পাকিস্তানের মর্যাদা বৃদ্ধি করিয়াছে। জনাব সােহরাওয়ার্দীর বক্তৃতা পূর্ব প্রাদেশিক পরিষদের প্রধানমন্ত্রী জনাব আতাউর রহমান খান এবং আওয়ামীলীগ সম্পাদক শেখ মুজিবর রহমান সভায় বক্তৃতা করেন।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!