You dont have javascript enabled! Please enable it!

পাকিস্তান থেকে কারামুক্ত হয়ে ভারতবাসীর উদ্দেশ্যে বঙ্গবন্ধু
১০ জানুয়ারি ১৯৭২
দিল্লী
Prime Minister, shreemati Gandhi, Ladies and gentlemen present

(এইটুকু বলার পরেই জনতার রোল ওঠে বাংলায় বক্তৃতা করার জন্য। তখন পেছনে বাম পাশ থেকে ইন্দিরা গান্ধী বঙ্গবন্ধুকে বলেন বাংলায় বলবার জন্য। তখন বঙ্গবন্ধু হাত উঁচু করে হাসতে হাসতে সবাইকে ইশারায় থামান এবং বাংলায় ভাষণ শুরু করেন।)

আমার ভাই ও বোনেরা, (জনতার উল্লাস)
আপনাদের প্রধানমন্ত্রী, আপনাদের সরকার, আপনাদের সৈনিক বাহিনী, সৈন্য বাহিনী, আপনাদের জনসাধারণ যে সাহায্য এবং সহানুভূতি আমার দুঃখী মানুষকে দেখিয়েছে চিরদিন বাংলার মানুষ তা ভুলতে পারবে না। (জনতার করতালি)।

ব্যক্তিগতভাবে আপনারা জানেন আমি পশ্চিম পাকিস্থানের অন্ধকার সেলের মধ্যে বন্দি ছিলাম দুদিন আগেও। শ্রীমতি গান্ধী আমার জন্য দুনিয়ার এমন জাগা নাই যেখানে তিনি চেষ্টা করেন নাই আমাকে রক্ষা করার জন্য। (জনতার করতালি)।

আমি ব্যক্তিগতভাবে তার কাছে কৃতজ্ঞ। (বঙ্গবন্ধু কথা বলার সাথে সাথে পেছনে ইন্দিরা গান্ধীর দিকে তাকিয়ে শ্রদ্ধা প্রকাশ করেন।) আমার সাড়ে সাতকোটি মানুষ ব্যক্তিগতভাবে তার কাছে এবং তার সরকারের কাছে কৃতজ্ঞ। (জনতার করতালি)। (বঙ্গবন্ধু কথা বলার সাথে সাথে পেছনে ইন্দিরা গান্ধীর দিকে তাকিয়ে শ্রদ্ধা প্রকাশ করেন।)

আমার জনসাধারণ ভারতবর্ষের জনসাধারণের কাছে কৃতজ্ঞ। আর যেভাবে এক কোটি লোকের খাওয়ার বন্দোবস্ত এবং রাধার বন্দোবস্ত আপনারা করেছেন আমি জানি ভারতবর্ষের মানুষও দুঃখী আছে সেখানে তারাও কষ্ট পাচ্ছে, তাদেরও অভাব অভিযোগ আছে। তা থাকতেও তারা সর্বস্ব দিয়েছে আমার লোকরে সাহায্য করার জন্য চিরদিন আমরা তা ভুলতে পারবো না।

আমরা আশাকরি আজ জানেন বাংলাদেশ শেষ হয়ে গেছে। আমি সমস্ত সকল প্রকার সাহায্য সহানুভুতি আশা করি এবং এও আশাকরি যে দুনিয়ার শান্তিপুর্ণ গনতান্ত্রিক যে মানুষ আছে তারা এগিয়ে আসবে আমার মানুষকে সাহায্য করার জন্য। আমি বিশ্বাস করি সেকুলারিজমে, আমি বিশ্বাস করি গণতন্ত্রে, আমি বিশ্বাস করি সোশালিজমে। আমাকে প্রশ্ন করা হয়, শ্রীমতি ইন্দিরা গান্ধীর সাথে আপনার আদর্শে এতো মিল কেনো? আমি বলি এটা আদর্শের মিল, এটা নীতির মিল, এটা মনুষ্যত্বের মিল, এটা বিশ্ব শান্তির মিল।

(জনতার করতালি)
(অসম্পূর্ণ)

Reference:
পিপলস ভয়েস, অধ্যাপক আবু সাইয়িদ, প্রকাশনা – শেকড় সন্ধান
বঙ্গবন্ধুর ভাষণসমগ্র ১৯৪৮-১৯৭৫, সংগ্রামের নোটবুক

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!