You dont have javascript enabled! Please enable it!

 

দৈনিক ইত্তেফাক
১২ই আগস্ট ১৯৫৭
প্রাদেশিক পরিষদে সংখ্যাগরিষ্ঠতা সম্পর্কে সরকার পূর্ণ আস্থাশীল
সাংবাদিকদের নিকট শেখ মুজিবুর রহমানের মন্তব্য
 

পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবুর রহমান গতকল্য (রবিবার) রাত্রিতে বলেন যে, বর্তমান কোয়ালিশন সরকার প্রাদেশিক পরিষদে উহার সংখ্যাগরিষ্ঠতা সম্পর্কে সম্পূর্ণ আস্থাশীল।
কৃষক-শ্রমিক পার্লামেন্টারী পার্টির সিদ্ধান্ত সম্পর্কে মন্তব্য জিজ্ঞাসা করা হইলে তিনি বলেন যে, আওয়ামী লীগ পার্টি ‘ছল-চাতুরিতে বিশ্বাস করে না। শেখ মুজিবুর রহমান স্পষ্ট করিয়া বলেন যে, আওয়ামী লীগের তরফ হইতে কৃষকশ্রমিক পার্টির নিকট কখনও কোয়ালিশনের জন্য আবেদন করা হয় নাই। সদস্যগণই কোয়ালিশনের জন্য আবেদন করিয়া ছিলেন বলিয়া তিনি উল্লেখ করেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন যে, কেহই সরকারকে বিনাশর্তে সমর্থন করিবেন, তাহাকেই সাদরে গ্রহণ করা হইবে। তিনি বলেন, এমনকি কতিপয় কে, এস,পি, সদস্য কোয়ালিশনের জন্য জনাব সােহরাওয়ার্দীর সহিত সাক্ষাতের উদ্দেশ্যে করাচী গমন করেন। ঐ সময় তাহারাই বিনাশর্তে কোয়ালিশন গঠনের জন্য আমাদের নিকট আবেদন করেন। কিন্তু যেহেতু আমরা আমাদের পার্টি ও কোয়ালিশন সরকারের অন্যান্য অঙ্গ দলের সহিত আলােচনা করিতে ইচ্ছুক ছিলাম, কাজেই আমরা ঐ সময় তাহাদের প্রস্তাব গ্রহণ করি নাই। জনাব মুজিবুর রহমান বলেন, “আমরা জানি কৃষক-শ্রমিক পার্টির অধিকাংশ সদস্যই কোনারূপ সম্পদ নহে-তাহারা দায় স্বরূপ।”
তিনি বলেন যে, আদর্শের ভিত্তিতে আওয়ামী লীগের কাজ করার ও ত্যাগ স্বীকারের ঐতিহ্য রহিয়াছে। ক্ষমতায় অধিষ্ঠিত থাকার জন্য আওয়ামী লীগ ষড়যন্ত্র, কোন্দল ও ছল-চাতুরিতে বিশ্বাস করে না। আমরা পাকিস্তানে স্বচ্ছ রাজনীতির প্রতিষ্ঠা করিতে চাই। শেখ মুজিবুর রহমান আরও বলেন যে, প্রাদেশিক পরিষদে আমরা সংখ্যাগরিষ্ঠ, এই সম্পর্কে আমরা সম্পূর্ণ আস্থাশীল।

 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!