You dont have javascript enabled! Please enable it!

আজাদ
২৫শে জুলাই ১৯৫৭
পূর্ব পাকিস্তানে শিল্প প্রতিষ্ঠান স্থাপনের মঞ্জুরীদান
সরকার কর্তৃক শীঘ্ৰ কাৰ্য্য আরম্ভের সিদ্ধান্ত ও শেখ মুজিবরের বিবৃতি

স্টাফ রিপাের্টার
পূর্ব পাকিস্তানের শিল্প ও বাণিজ্য সচিব জনাব শেখ মুজিবর রহমান করাচী হইতে প্রত্যাবর্তন করিয়া গতকল্য (রবিবার) তেজগাঁও বিমানঘাঁটিতে সাংবাদিকদের বলেন যে, শিল্পকে প্রাদেশিক সরকারের এখতিয়ারে আনয়নের জন্য ইতিপূৰ্ব্বে করাচীতে উচ্চ পর্যায়ের সম্মেলনে যে সিদ্ধান্ত গৃহীত হইয়াছিল, পাকিস্তান সরকার তাহা পুরাপুরিভাবে গ্রহণ করিয়াছেন।
তিনি বলেন যে, এখন হইতে শিল্প প্রতিষ্ঠান স্থাপনের জন্য পূর্ব পাকিস্তান সরকারই মঞ্জুরী দিতে পারিবেন এবং শীঘ্রই তাহারা মঞ্জুরী দেওয়ার কাজ আরম্ভ করিবেন। এজন্য আইন প্রণয়ন করিয়া সরকারের ক্ষমতা গ্রহণের প্রয়ােজন হইবে না। শিল্প সচিব বলেন যে, পূৰ্ব্ব পাকিস্তানে ক্ষুদ্র শিল্পোন্নয়ন কর্পোরেশন স্থাপনের জন্য কেন্দ্রীয় সরকার এক কোটি টাকা মঞ্জুর করিয়াছেন। একমাত্র এই কপোরেশনই ক্ষুদ্র ক্ষুদ্র শিল্প প্রতিষ্ঠানের জন্য বিদেশ হইতে কাঁচামাল ও যন্ত্রপাতি আমদানী করিতে পারিবে। কর্পোরেশন প্রতিষ্ঠান সমূহের শিল্পজাত দ্রব্যাদি বিক্রয়ের প্রসার বৃদ্ধির ভার গ্রহণ করিবে। তাঁতীদের সুবিধার জন্য কর্পোরেশন প্রদেশের বিভিন্ন স্থানে ড্রইং, ব্লিচিং ও ক্যালেণ্ডারিং কারখানা প্রতিষ্ঠা করিবে। জনাব মুজিবর রহমান বলেন যে, পূৰ্ব্ব পাকিস্তানের জন্য শীঘ্রই স্বতন্ত্র আমদানী রফতানী কনট্রোলারের অফিস স্থাপন করা হইবে। খুলনার বর্তমান জেলা ম্যাজিস্ট্রেট জনাব শফিউল আজম কনট্রোলার নিযুক্ত হইয়াছেন।
প্রাদেশিক শিল্প সচিব বলেন যে, পূৰ্ব্ব পাকিস্তানে কেন্দ্রীয় সরকারের সরবরাহ ও উন্নয়ন বিভাগের স্বতন্ত্র ডিরেক্টর জেনারেলের অফিস স্থাপনের জন্য ব্যবস্থা গ্রহণ করা হইতেছে। ডিরেক্টর জেনারেলের অফিস চট্টগ্রামে না হইয়া ঢাকায় হওয়া উচিত বলিয়া জনৈক সাংবাদিক মন্তব্য করিলে শিল্প সচিব বলেন যে, বিষয়টি বিতর্কমুলক বলিয়া তিনি এখন কিছু বলিবেন না। জনাব মুজিবর রহমান ২৭শে ফেব্রুয়ারী ফরিদপুর গমন করিয়া তথায় সেইদিনই শিল্প ও কৃষি প্রদর্শনীর উদ্বোধন করিবেন। ২৮শে ফেব্রুয়ারী তথায় এক জনসভায় বক্তৃতা করিয়া ১লা মার্চ ঢাকা প্রত্যাবর্তন করিবেন।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!