You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেহাদ
১৫ই জুন ১৯৫৭
আঞ্চলিক স্বায়ত্তশাসনের অনুকূলে শাসনতন্ত্র সংশােধনের আবেদন
আওয়ামী লীগ কাউন্সিলের সমাপ্তি বৈঠকে প্রস্তাব গৃহীত
মওলানা আবদুল হামিদ খান ভাসানীর প্রতি পদত্যাগপত্র প্রত্যাহারের অনুরােধ
পার্লামেন্টারী বাের্ড গঠনঃ প্রাদেশিক
জেলা ও মহকুমা আওয়ামী লীগ সমূহের নিৰ্বাচন স্থগিত

(ষ্টাফ রিপাের্টার)
গতকল্য (শুক্রবার) পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ কাউন্সিলের শেষ দিনের অধিবেশনে সৰ্ব্বসম্মতিক্রমে গৃহীত এক প্রস্তাবে ২১ দফার ভিত্তিতে আঞ্চলিক স্বায়ত্তশাসনের দাবীর পুনরুল্লেখ এবং এতদুদ্দেশ্যে শাসনতন্ত্রে প্রয়ােজনীয় সংশােধনের জন্য জাতীয় পরিষদের সদস্যদের প্রতি আবেদন জানান হয়।
স্থানীয় গুলিস্তান সিনেমা হলে অনুষ্ঠিত এই অধিবেশনে সভাপতিত্ব করেন জনাব আতাউর রহমান খান। মওলানা আবদুল হামিদ খান ভাসানী শারীরিক অসুস্থতার জন্য গতকল্যকার অধিবেশনে যােগদান করেন নাই। প্রধানমন্ত্রী জনাব সােহরাওয়ার্দী অধিবেশনে উপস্থিত ছিলেন। প্রায় আটশত কাউন্সিলর এই দিনের অধিবেশনে যােগদান করেন বলিয়া সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান জানান। অধিবেশনে গৃহীত এক প্রস্তাবে মওলানা আবদুল হামিদ খান ভাসানীকে পদত্যাগপত্র প্রত্যাহারের অনুরােধ করা হয়। শেখ মুজিবর রহমান এই প্রস্তাব উত্থাপন করেন। প্রকাশ, উক্ত প্রস্তাব গ্রহণের পূর্বে ওয়ার্কিং কমিটির তরফ হইতে জনাব আবদুল হামিদ খান ভাসানীর পদত্যাগ সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের ভার ওয়ার্কিং কমিটির উপর অর্পিত হউক। ইহাতে কাউন্সিলের পক্ষ হইতে জোর আপত্তি উত্থাপিত হইলে জনাব। আবদুল হামিদ চৌধুরী তাহার প্রস্তাব প্রত্যাহার করিতে বাধ্য হন।
অতঃপর শেখ মুজিবর রহমান এই মর্মে এক প্রস্তাব উত্থাপন করেন যে, মওলানা ভাসানীকে পদত্যাগ পত্র প্রত্যাহারের অনুরােধ জানান হউক এবং যদি তাহাতে মওলানা সাহেব পদত্যাগপত্র প্রত্যাহার না করেন তবে তৎসম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের ভার ওয়ার্কিং কমিটিকে দেওয়া হউক এই প্রস্তাবের বিরুদ্ধে ঘােরতর আপত্তি। উঠে। ও ফলে শেখ মুজিবুর রহমানও তাহার প্রস্তাব প্রত্যাহার করেন এবং এই মর্মে আনয়ত করেন যে, মওলানা ভাসানীকে তাঁহার পদত্যাগ প্রত্যাহার করার জন্য অনুরােধ করা হউক এবং মওলানা সাহেব পদত্যাগপত্র প্রত্যাহার না করিলে তৎসম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের ভার কাউন্সিলের উপর অর্পিত হউক। এই শেষােক্ত প্রস্তাবই অধিবেশনে গৃহীত হয়।
প্রতিষ্ঠানের সভাপতির ক্ষমতা খর্ব করার উদ্দেশ্যে আওয়ামী লীগের গঠনতন্ত্র সংশােধনের জন্য যে সকল প্রস্তাব উত্থাপনের কথা ছিল শেখ মুজিবর রহমানের প্রস্তাব ক্রমে সেইগুলি স্থগিত রাখা হইয়াছে।
অপর প্রস্তাবে কাউন্সিল জাতিসঙ্ঘের উদ্যোগে জম্মু এবং কাশ্মীরের জনগণের স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচনের ন্যায্য দাবীর প্রতি দৃঢ় সমর্থনের পুনরুল্লেখ করেন এবং নিরাপত্তা পরিষদকে সত্বর দাবীর প্রস্তাবসমূহ কাৰ্যকরী করার অনুমােদন জানাইয়া এই উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বিশ্ব জনমত গঠনের উপরে যে বিরাট সাফল্য অর্জন করিয়াছেন তজ্জন্য উপরােক্ত প্রস্তাবে তাহাকে অভিনন্দন জানানাে হয়। কাশ্মীরের জনসাধারণ বিভিন্ন প্রতিকূল অবস্থার মধ্যে তাহাদের দেশকে মুক্ত করার উদ্দেশ্যে যে সংগ্রাম চালাইয়া যাইতেছে সেইজন্য তাহাদিগকে অভিনন্দন এবং পূর্ব পাকিস্তানের জনসাধারণের পক্ষ হইতে এই সকল প্রকার সাহায্য ও সমর্থনের আশ্বাস দেওয়া হয়। অপর প্রস্তাবে কাউন্সিলে জনাব সােহরাওয়ার্দী অনুসৃত পররাষ্ট্রনীতির অনুমােদন ও সমর্থন এবং পররাষ্ট্রনীতিতে জনাব সােহরাওয়ার্দীর সাফল্যের জন্য তাঁহাকে ধন্যবাদ জানায়। এই প্রস্তাবটির বিপক্ষে ৪৬ জন সদস্য ভােট প্রদান করেন।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!