You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেহাদ
১৮ই জুন ১৯৫৭
কেন্দ্রীয় সরকারের সাহায্যে পূৰ্ব্ব পাকিস্তানের খাদ্য সমস্যার সমাধান হইবে
করাচীতে শেখ মুজিবরের মন্তব্য

করাচী, ১৭ই জুন (এ,পি,পি)।- পূর্ব পাকিস্তানের শিল্প ও বাণিজ্য সচিব জনাব শেখ মুজিবর রহমান এই মর্মে আশা প্রকাশ করেন যে, কেন্দ্রীয় সরকারের পূর্ণ সহযােগিতায় পূর্ব পাকিস্তানের বর্তমান খাদ্য সমস্যার সমাধান হইবে।
নয়া চীনের পথে অদ্য বৈকালে জনাব মুজিবর রহমান ঢাকা হইতে এখানে আগমন করেন। তিনি সাংবাদিকদের নিকট বলেন যে, কেন্দ্রীয় সরকারের সহায়তায় পূর্ব পাকিস্তান পৰ্যাপ্ত পরিমাণে খাদ্য শস্য সংগ্রহ করিবে। কেন্দ্রীয় প্রধানমন্ত্রী তাঁহার সাম্প্রতিক ঢাকা সফরের সময় প্রাদেশিক সরকারকে সম্ভাব্য সকল প্রকার সাহায্যের আশ্বাস দিয়াছেন।
তিনি বলেন যে, পূর্ব পাকিস্তান সরকারের সম্মুখে খাদ্যই হইতেছে এক নম্বর সমস্যা। সরকার উহার সমাধানের জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালাইতেছেন এবং সরকার অনাহারে কাহাকেও মরিতে দিবে না। প্রয়ােজন হইলে বিদেশ হইতে খাদ্য আনয়নের জন্য জাহাজ ভাড়া লওয়া হইবে। আওয়ামী লীগ কাউন্সিল অধিবেশনে গৃহীত ‘আঞ্চলিক স্বায়ত্তশাসন সম্পর্কে প্রশ্ন করা হইলে প্রাদেশিক মন্ত্রী ও পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারী জনাব মুজিবুর রহমান বলেন যে, আঞ্চলিক স্বায়ত্তশাসন পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের দাবী। তিনি বলেন যে, জাতীয় পরিষদের পূর্ব পাকিস্তানী সদস্যগণ এই দাবী মানিয়া লওয়ার জন্য পশ্চিম পাকিস্তানী সদস্যদের নিকট আবেদন জানাইবে। ন্যাশনাল পার্টির সহায়তায় মওলানা ভাসানী একটি পৃথক রাজনৈতিক প্রতিষ্ঠান গঠন করিতেছেন- এ সম্পর্কে তাহার অভিমত জিজ্ঞাসা করা হইলে শেখ মুজিবর রহমান বলেন যে, পূর্ব পাকিস্তানে এখন নূতন কোন রাজনৈতিক দল গঠন করার উপযােগী ক্ষেত্র প্রস্তুত হয় নাই।
কাউন্সিল অধিবেশনে মওলানা ভাসানীকে পদত্যাগপত্র প্রত্যাহার করিতে অনুরােধ জানানাের ফলে তিনি উহা প্রত্যাহার করিবেন কিনা ইহার উত্তরে জনাব মুজিবর বলেন, “আমি বলিতে পারিনা।”

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!