You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেহাদ
২রা এপ্রিল ১৯৫৭
ইণ্ডাষ্ট্রিয়াল ক্রেডিট ও ইনভেষ্টমেন্ট কোঃ শেয়ার ক্রয়ের আবেদন
প্রাদেশিক শিল্প সচিব জনাব শেখ মুজিবর রহমানের বিবৃতি

পূর্ব পাকিস্তানের শিল্প ও বাণিজ্যমন্ত্রী জনাব শেখ মুজিবর রহমান গতকল্য (সােমবার) এক বিবৃতিতে জনসাধারণের নিকট “ইণ্ডাষ্ট্রিয়াল ক্রেডিট ইনভেষ্টমেন্ট কোম্পানীর শেয়ার ক্রয় করিবার আবেদন জানান।
তিনি বলেন, দেশে একটি ইণ্ডাষ্ট্রিয়েল ক্রেডিট এ্যান্ড ইনভেষ্টমেন্ট কোম্পানী স্থাপন করার আবশ্যকতা সম্বন্ধে বলাই বাহুল্য। ইহার উদ্দেশ্য ও লক্ষ হইতে পরিষ্কার বুঝা যাইবে যে, দেশের অর্থনীতি পুনর্গঠনের কাৰ্য্যে উহা কতটুকু ফলপ্রদ হইবে। – গতকল্য (রবিবার) পূর্ব পাকিস্তানের বাণিজ্য শ্রম ও শিল্প সচিব জনাব শেখ মুজিবর রহমান ঢাকায় এক বিবৃতি প্রসঙ্গে উক্ত মন্তব্য করেন।
তিনি বলেন, এই প্রকার একটি প্রতিষ্ঠান স্থাপনের প্রস্তাব বহুদিন যাবৎ সরকারের বিবেচনাধীন রহিয়াছে। ১৯৫৬ সালের এপ্রিল মাসে পাকিস্তান সফররত উক্ত মিশন অনুরূপ একটি প্রতিষ্ঠান স্থাপনের বিষয়ে বিশেষ গুরুত্ব আরােপ করিয়া উহাকে ‘কোম্পেনীজ অ্যাক্ট-এর আওতায় একটি সম্পূর্ণভাবে প্রাইভেট কোম্পানী হিসাবে রাখিবার অভিমত প্রকাশ করেন। সরকার তখন “উচ্চ মিসনের” উক্ত অভিজ্ঞ সমর্থন করিয়া প্রস্তাবিত কোম্পানীর মেমােরেণ্ডাম এবং আট কল অব এসােসিয়েশন তৈরী করিবার নিমিত্ত একটি স্টিয়ারিং কমিটিও গঠন করেন। উক্ত কমিটি তাহাদের কাৰ্য্য সম্পন্ন করিয়াছেন।
উক্ত প্রতিষ্ঠানের প্রধান লক্ষ্যগুলি হইতেছে- (১) প্রাইভেট শিল্প প্রতিষ্ঠানগুলিকে দীর্ঘমেয়াদী মধ্য মেয়াদী ঋণদান করত; এই গুলিকে বিস্তার ও আধুনিকীকরণের কাৰ্যে সাহায্য করা, (২) অন্য কোন কোম্পানী কর্তৃক প্রদত্ত শেয়ার ষ্টক, ডিবেচার ষ্টক, বােণ্ড অবলিগেশন এবং সিকিউরিটি ইত্যাদি ক্রয় করা হয়। বা এইগুলিতে মূলধন খাটান। (৩) মূলধন নিয়ােগ করার একটি সুনিশ্চিত পন্থা উদ্ভাবন করা, (৪) যে কোন কোম্পানীর গঠন ম্যানেজমেন্ট, সুপারভিশন এবং নিয়ন্ত্রণ ইত্যাদি ব্যাপারে অংশগ্রহণ করা, (৫) যে কোন জাতীয় প্রতিষ্ঠানের কিংবা জাতীয় উন্নতি সাধনকল্পে স্থাপিত যে কোন সাখার প্রতিষ্ঠানে আবশ্যকরণ অর্থদান করা এবং (৬) উক্ত প্রতিষ্ঠানের কর্মচারী বা প্রাক্তন কর্মচারীদের পারিবারিক মঙ্গল সাধন করা ইত্যাদি। শিল্প সচিব বলেন, “১ কোটি ৫০ লক্ষ ১০ টাকা মূল্যের শেয়ারে উক্ত প্রতিষ্ঠানের শেয়ার ক্যাপিটাল পনর কোটি টাকা হইবে এবং ইকুইটি কেপিট্যাল প্রায় ২ কোটি টাকার মত হইবে। উক্ত ইকুইটি কেপিটালের শতকরা ৪০ ভাগ যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং অন্যান্য ইউরােপীয় দেশগুলি হইতে উঠান হইবে। পাকিস্তান সরকার প্রতিষ্ঠানকে ১৫ বৎসরের মেয়াদে ৩ কোটি টাকা সুদ ব্যতিরিকে ঋণদান করিবেন। পাকিস্তানের ষ্টেট ব্যাঙ্ক দিবেন ২ কোটি টাকা (সঙ্গসুদে) এবং বিশ্ব ব্যাঙ্ক দিবেন ৪২ লক্ষ টাকা (স্বাভাবিক সুদে)। ২৫ হাজার টাকা মূল্যের শেয়ার ক্রেতা প্রতিষ্ঠানের ডাইরেক্টার হইতে পারিবেন। প্রতিষ্ঠানের প্রথম ডাইরেকটরদের প্রত্যেককে নিজ হইতে কিংবা নিজের বন্ধুবান্ধবদের নিকট হইতে ৫ লক্ষ টাকা প্রতিষ্ঠানকে দান করিতে হইবে। ঢাকায় একটি রিজিওন্যাল অফিস স্থাপিত হইবে।”
অতঃপর শেখ মুজিবুর রহমান প্রদেশের জনসাধারণকে এবং বিশেষ করিয়া শিল্পপতিগণকে উক্ত প্রতিষ্ঠানের শেয়ার ক্রয় করিয়া প্রদেশের শিল্প স্বার্থ সংক্রান্ত নির্বাচনীতে সমুচিত অধিকার লাভ করিবার জন্য বিশেষ আবেদন জানান।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!