You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেহাদ
৫ই এপ্রিল ১৯৫৭
চট্টগ্রামে শ্রমিকদের উপর গুলীবর্ষণ সম্পর্কে বিচারবিভাগীয় তদন্তের ব্যবস্থা
প্রাদেশিক শিল্প সচিব জনাব শেখ মুজিবরের ঘােষণা

কালুরঘাট, (চট্টগ্রাম) ৪ঠা এপ্রিল (এ,পি,পি)।-পূৰ্ব্ব পাকিস্তানের বাণিজ্য, শ্রম ও শিল্পমন্ত্রী জনাব শেখ মুজিবর রহমান অদ্য চট্টগ্রামে ঘােষণা করেন, গতকল্য ইস্পাহনী জুটমিল শ্রমিকদের উপর পুলিশের গুলীবর্ষণের ব্যাপারে, বিচার বিভাগীয় তদন্ত অনুষ্ঠিত হইবে।
পুলিশের গুলীবর্ষণের দরুন যে পরিস্তিতির উদ্ভব হইয়াছে তাহা সরেজমিনে তদন্ত করার জন্য বিমানযােগে এখানে আসিয়া পৌছিয়াছে। শ্রমিকদের জীবনাবসানের জন্য জনাব রহমান গভীর দুঃখ প্রকাশ করেন।
বলাবাহুল্য ইতিমধ্যেই পুলিশি তদন্ত শুরু করিয়াছে। চট্টগ্রামে পৌছিবা মাত্রই তিনি হাসপাতালে গমন করেন এবং আহত পুলিশ ও শ্রমিকদের অবস্থা প্রত্যক্ষ করেন। মন্ত্রী মহােদয় আহতদের প্রত্যেকের সহিত আলাপ করেন। অতঃপর তিনি চট্টগ্রাম শহর হইতে ৮ মাইল দূরে কালুর ঘাট মিল এলাকা গমন করেন এবং শ্রমিকদের বিক্ষোভ ইটপাটকেল ছােড়া এবং গুলীবর্ষণ স্থল পরিদর্শন করেন। তিনি পরপর শ্রমিকদের আবাসস্থল এবং শ্রমিকদের সহিত আলাপ-আলােচনা করিয়া বিশৃংখলার কারণ ও গুলী করিবার অবস্থা প্রকৃতি সম্পর্কে সম্যক অবহিত হন। মিল এলাকা সফর সমাপনান্তে শিল্পমন্ত্রী সার্কিট হাউজে প্রত্যাবর্তন করেন। তথায় তিনি জেলা ও শহর আওয়ামী নেতৃবৃন্দ এবং শ্রমিক নেতৃবৃন্দের সহিত আলাপআলােচনা করেন। তিনি তাহাদিগকে শিল্প এলাকায় শান্তিপূর্ণ পরিস্থিতি বজায় রাখার জন্য আবেদন জানান। শ্রমিকদিগকে শান্তিপূর্ণভাবে আলাপ-আলােচনার মাধ্যমে দাবী দাওয়া আদায়কল্পে আগাইয়া আসার জন্য তিনি অনুরােধ জানান। চট্টগ্রামে যে মর্মান্তিক ঘটনা ঘটিয়াছে তজ্জন্য শিল্পমন্ত্রী গভীর দুঃখ প্রকাশ করেন।
বিমানবন্দর হইতে শহরে আগমনের কালে চট্টগ্রাম ন্যাশন্যাল কটন মিলের শ্রমিকগণ বিপুলভাবে তাহাকে অভিনন্দিন করে। তাহারা মিল কর্তৃপক্ষের কতিপয় অব্যবস্থার প্রতি মন্ত্রী মহােদয়ের দৃষ্টি আকর্ষণ করেন। জনাব মুজিবুর রহমান চট্টগ্রামের কমিশনারকে এ ব্যাপারে তদন্ত করিয়া তাহাদের দাবী দাওয়া আপােষ মীমাংসা করার নির্দেশ দেন। তদুপরি সকল শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের সকল দাবী দাওয়ার ব্যাপারে প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণেরও নির্দেশ দেন।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!