You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
৯ই মে ১৯৫৬
ভুখা মিছিলে লাঠি চালনা
মুখ্যমন্ত্রীর বিবৃতির জবাবে শেখ মজিবর

পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং পাকিস্তান পার্লামেন্টের সদস্য শেখ মজিবর রহমান সংবাদপত্রে প্রেরিত এক বিবৃতিতে বলেনঃ “গত রবিবার মুখ্যমন্ত্রীর বাসভবনের সম্মুখে যে লজ্জাজনক দুর্ঘটনা অনুষ্ঠিত হইয়াছে। তৎসম্পর্কে সংবাদপত্রে প্রকাশিত মুখ্যমন্ত্রীর বিবৃতির প্রতি আমার দৃষ্টি আকৃষ্ট হইয়াছে। আমার স্থির বিশ্বাস, দেশের জনগণ এখন মুখ্যমন্ত্রীর সময় সময় প্রচারিত বিবৃতিসমূহের স্বরূপ বুঝিতে পারিয়াছেন। “জনাব সরকার তাহার তথাকথিত সংখ্যাগরিষ্ঠতার জোরে পরিষদের অধিবেশন মাসের পর মাস পিছাইয়া দিয়া গভর্ণরের দ্বারা পার্লামেন্টারী বাজেট পাশ করাইয়াছেন এবং সর্বশেষে বাৎসরিক বাজেট পাশ করাইবার জন্য মাত্র এক সপ্তাহ সময় নির্ধারণ করিয়া পরিষদ সদস্যদের স্বাধীনতা ও অধিকারের কণ্ঠরােধের ব্যবস্থা করিয়াছেন।
“দেশের খাদ্য পরিস্থিতি মারাত্মক রূপ ধারণ করিয়াছে। প্রত্যহ অনাহারে মৃত্যুর সংবাদ পাওয়া যাইতেছে। কিন্তু সরকার পক্ষ ইহার প্রতি ভ্রুক্ষেপ করিতেছেন না। সরকারকে এই সমস্যা সমাধানের ব্যাপারে সর্বপ্রকার সহযােগিতাদানের জন্য আওয়ামী লীগ প্রথম হইতেই আশ্বাস দিয়া আসিতেছে। কিন্তু সরকার কেবলমাত্র একটি তথাকথিত সর্বদলীয় খাদ্য সম্মেলন আহ্বান করা ব্যতীত আর কিছুই করিতে রাজী হন নাই। এমতাবস্থায় সরকারকে খাদ্য সমস্যা সম্পর্কে সচেতন করার বিকল্প উপায় না দেখিয়া শ্রদ্ধেয় মওলানা ভাসানী অনশন ধর্মঘট শুরু করিতে বাধ্য হইয়াছেন। অনশন ধর্মঘটকারী মওলানা সাহেব মৃত্যুর পথে আগাইয়া চলিতেছেন। যে কোন সময় তাহার হৃদস্পন্দন বন্ধ হইয়া যাইতে পারে।
“গত রবিবারের দুর্ঘটনা সম্পর্কে মুখ্যমন্ত্রী জনাব সরকার যে বিবৃতি দিয়াছেন, উহা সম্পূর্ণ অসত্য এবং এক বিবৃতির দ্বারা তাহার বাসভবনের গেটের মধ্যে পুলিশের ব্যাটন চার্জের ঘটনাকে চাপা দেওয়ার সবপ্রকার চেষ্টা করা হইয়াছে। ঐদিন কিছু সংখ্যক পরিষদ সদস্যসহ আমাদের বহু কর্মী আহত হইয়াছেন। আমি জনাব সরকারকে যে কোন ডাক্তার প্রেরণ করিয়া আহত ব্যক্তিগণকে পরীক্ষা করার জন্য। চ্যালেঞ্জ দিতেছি।
“জনাব সরকারের বিবৃতিতে বহু সংখ্যক সশস্ত্র পুলিশের আগমন ও ফোন করিয়া এস, পি, কে আনয়ন করণ সম্পর্কে কিছুই উল্লেখ করা হয় নাই। জনগণের সহানুভূতি লাভের উদ্দেশ্যে বিবৃতিতে তাহার গৃহে রুগ্ন ব্যক্তিদের আহ্বানের কথাও উল্লেখ করা হইয়াছে। কিন্তু কেহই একথা বিশ্বাস করিবে না বলিয়া আমি মনে করি।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!