You dont have javascript enabled! Please enable it!

আজাদ
২২শে অক্টোবর ১৯৫৫
যুক্ত নির্বাচন প্রবর্তন ও প্রদেশের জন্য স্বায়ত্তশাসন দাবী
প্রাদেশিক আওয়ামী লীগ কাউন্সিল অধিবেশনে মওলানা ভাসানীর বক্তৃতা
জনাব সােহরাওয়ার্দী কর্তৃক কোয়ালিশন সরকারের সমালােচনা

স্টাফ রিপাের্টার
গতকল্য (শুক্রবার) রূপমহল সিনেমা হলে মওলানা আবদুল হামিদ খান ভাসানীর সভাপতিত্বে পূৰ্ব্ব পাকিস্তান আওয়ামী মােছলেম লীগ কাউন্সিলের তিন দিবসব্যাপী অধিবেশন শুরু হয়।
কাউন্সিলের উদ্বোধন প্রসঙ্গে পাকিস্তান আওয়ামী মােছলেম লীগ সভাপতি জনাব সােহরাওয়ার্দী বলেন যে, আমরা যাহাই করি না কেন, আন্তর্জাতিক ক্ষেত্রে যাহাতে পাকিস্তানের সুনাম বৃদ্ধি পায়, সে দিকে লক্ষ্য রাখিতে হইবে। বাংলার জনসাধারণ পাকিস্তান অর্জনের সৰ্বাধিক গৌরব দাবী করিতে পারেন। দেশ এবং জনগণের কল্যাণার্থে এবং রাষ্ট্রের সুনামরক্ষায় কাজ করাই আমাদের কর্তব্য। কেবলমাত্র কাউন্সিল অধিবেশনে সভাপতির অভিভাষণে প্রাদেশিক আওয়ামী মােছলেম লীগ সভাপতি মওলানা আবদুল হামিদ খান ভাসানী একুশ দফা আদায় ও দেশে গণতন্ত্র কায়েমের জন্য জনগণের প্রতি আহ্বান জানান। মওলানা ভাসানী যুক্তনির্বাচন প্রথার সমর্থন করিয়া বলেন যে, পাকিস্তানে দ্বিজাতিতত্বের অবস্থান করিতে হইলে স্বতন্ত্র প্রথার বিলােপ সাধন করিতে হইবে। তিনি আওয়ামী লীগকে অসাম্প্রদায়িক করার অনুকুল মত প্রকাশ করেন। আওয়ামী লীগ সম্পাদক শেখ মুজিবর রহমান তাহার দীর্ঘ রিপাের্টে গত দুই বৎসরের রাজনৈতিক কার্যাবলীর বিবরণ প্রকাশ করেন। পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব মাহবুবুল হক ওসমানী বলেন যে, নিৰ্বাচনের দ্বারা প্রতিষ্ঠানের কৰ্ম্মকর্তা নিরূপণের নিয়ম দেখিয়া তিনি আনন্দিত হইয়াছেন। পশ্চিম পাকিস্তানেও এই নিয়ম প্রয়ােগের ইচ্ছা প্রকাশ করেন। কাউন্সিল অধিবেশন সকাল সাড়ে আটটা হইতে শুরু হয়। এবং অদ্য বেলা তিন ঘটিকা পর্যন্ত মূলতুবী থাকে। গতকল্য শুক্রবার ১২টায় প্রথম অধিবেশন সমাপ্ত হয়। কাউন্সিল অধিবেশনে ৮৭৬ জন কাউন্সিলারের মধ্যে ৬৭৫ জন কাউন্সিলর যােগ দিয়াছেন বলিয়া আওয়ামী লীগ দফতর হইতে জানানাে হইয়াছে।
শেখ মুজিবর রহমানের অভিভাষণ
আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জনাব শেখ মুজিবর রহমান বলেন যে, দেশের সমস্যাবলী সমাধানের উদ্দেশ্যে জনগণ আওয়ামী লীগে যােগদান করুন। “যুক্তফ্রন্ট গঠন”, নিৰ্বাচন, নির্বাচনােত্তর পরিস্থিতি, ৯২(ক) ধারা, ৫৪ সনের বন্যা, গণপরিষদ বাতেল প্রভৃতি বিভিন্ন বিষয় সম্পর্কে ব্যাপক আলােচনা এবং জনাব ফজলুল হকের সমালােচনা করেন।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!