You dont have javascript enabled! Please enable it!

রাষ্ট্রপুঞ্জ পর্যবেক্ষকরা বাংলাদেশে কেন যাচ্ছেন?

হােসেন আলি

নিজস্ব প্রতিনিধি বাংলাদেশের অবস্থা পর্যবেক্ষণে রাষ্ট্রপুঞ্জের পঞ্চাশজন পর্যবেক্ষক সেখানে যাচ্ছেন। শরণার্থী সংক্রান্ত হাই। কমিশনার প্রিন্স সদরুদ্দিন আগা খাঁ এই সিদ্ধান্ত নিয়েছেন। বাংলাদেশ সরকার অবশ্য পর্যবেক্ষক পাঠানাের প্রস্তাব নাকচ করে দিয়েছেন।

সােমবার বাংলাদেশ মিশনের প্রধান শ্ৰীহােসেন আলি এক সাংবাদিক বৈঠকে এই সম্পর্কে প্রশ্ন করেন, কেন এই পর্যবেক্ষক? কী তাঁদের উদ্দেশ্য? বাংলাদেশে যখন ব্যাপক গণহত্যা জঙ্গীশাহীর তান্ডবলীলা চলেছে তখন রাষ্ট্রপুঞ্জ ঘুমিয়ে রয়েছে। পর্যবেক্ষকরা যদি যান তাহলে তাদের ক্যানটনমেনটে গিয়ে অপহৃতা মেয়েদের খোঁজ করা উচিত। পশ্চিম পাকিস্তানে পাঠানাে তরুণীদের খোঁজ নেওয়া উচিত। যেসব ঘর পুড়েছে, লুঠতরাজ হয়েছে সেখানে সব অবস্থা দেখা উচিত। দেখা উচিত সেখানে কত রক্ত ঝরেছে। কত প্রাণ বলি হয়েছে। তারা নাকি ভারত থেকে শরণার্থীদের নিরাপদে ফিরে যাওয়ার ব্যাপারে সহায়তা করবেন। কিন্তু

সকলেই জানেন, শেখ মুজিবরের নেতৃত্বে সরকার না হলে বাংলাদেশে শরণার্থীরা ফিরে যাবেন না বলে জানিয়েছেন।

শ্রীআলি আরও জানান, পর্যবেক্ষক যেতে হলে পশ্চিম পাকিস্তানে যাওয়া উচিত যাতে সেখান থেকে বাংলাদেশে আরও মানুষ খুন করার জন্য সৈন্যবাহিনী পাঠানাে না হয়। পশ্চিম পাকিস্তানের বিমান ঘাটিতে বন্দরে তাঁদের বসিয়ে আরও অস্ত্রশস্ত্র গােলাবারুদ পাঠানাে বন্ধ করা দরকার। গণতন্ত্র, মানবতা সভ্যতার প্রশ্নে আপস নেই পশ্চিম পাকিস্তানে আজ পর্যবেক্ষক পাঠানাে অনিবার্য হয়ে পড়েছে।

২৮ জুলাই, ‘৭১

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!