You dont have javascript enabled! Please enable it!

আটক বন্দীদের মুক্তির দাবীতে শেখ মুজিবুর রহমানের বিবৃতি

১৪ এপ্রিল ১৯৫৩ তারিখের পাকিস্তানী গোয়েন্দা রিপোর্টে শেখ মুজিবের একটি বিবৃতি লেখা হয়। সেটি নিম্নরূপ –
পূৰ্ব্ব পাকিস্তান আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারী জনাব সেখ মুজিবর রহমান সংবাদপত্রে নিম্নলিখিত বিবৃতি দিয়াছেন:
সম্প্রতি চাঁদপুর, যশাের ও রংপুর সফরে গমনের পূর্বে আমি মওলানা আব্দুল হামিদ খান ভাসানীসহ অন্যান্য রাজনৈতিক বন্দীদের মুক্তি দান সম্পর্কে জনাব নুরুল আমীনের সহিত সাক্ষাৎ করি। অন্যান্য কতিপয় নেতাও আমার সঙ্গে ছিলেন। জনাব নুরুল আমিন আমাদিগকে বলেন যে, সরকার রাজনৈতিক বন্দীদের ক্রমে ক্রমে মুক্তি দানের নীতি অবলম্বন করিয়াছেন। আমরা তাহাকে রাজনৈতিক বন্দীদের মুক্তিদান ত্বরান্বিত করার প্রয়ােজনীয়তা বুঝাইয়া দেই এবং তিনি আমাদিগকে এই আশ্বাস দেন যে, বিষয়টা পূৰ্ব্বাপেক্ষা গুরুত্ব সহকারে বিবেচনা করা হইবে। কিন্তু প্রায় তিন সপ্তাহ পূৰ্বে জনাব নুরুল আমীনের সহিত আমাদের সাক্ষাৎকারের পর এযাবত আর কাহাকেও মুক্তি দেওয়া হয় নাই দেখিয়া আমরা আশ্চর্য্য হইতেছি। গত মাস খানেক যাবত রােজা রাখা ও শুধু পানি দিয়া এফতার করার দরুণ জেলে মওলানা ভাসানী ও অন্যান্যের স্বাস্থ্যের অবস্থার অত্যন্ত অবনতি হইয়াছে।
সরকার দীর্ঘদিন যাবত আটক রাজনৈতিক বন্দীদের মুক্তি দেন নাই। তদুপরি তাঁহারা বিভিন্ন স্থানে বিভিন্ন রাজনৈতিক প্রতিষ্ঠানের নেতাদের গ্রেফতার অভিযান নূতন করিয়া শুরু করিয়াছেন। উদাহরণ স্বরুপ চাঁদপুর, বরিশাল ও কুষ্টিয়ার বিষয় উল্লেখ করা যাইতে পারে। বিরােধীদলকে দমাইয়া রাখিবার জন্য সরকার সর্বশেষে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকা কলেজকেও কাজে লাগাইয়াছেন। সভা সমিতি, বিক্ষোভ ও ধর্মঘট প্রভৃতিতে যােগদানের জন্য সরকার বিশ্ববিদ্যালয় ও কলেজগুলিকে ছাত্রদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা অবলম্বনে বাধ্য করিয়াছেন।
সরকার সম্প্রতি সকল বিভাগে ছাটাই নীতি অবলম্বনেরও সিদ্ধান্ত করিয়াছেন। ইহার ফলে যাহারা বেকার হইয়া পড়িবে, বর্তমান আর্থিক সঙ্কটের দিনে তাহাদের দুর্দশার সীমা থাকিবে না। সরকারের এই সব কার্যকলাপ দেশের সর্বত্র অসন্তোষের সৃষ্টি করিবে।
আমি সরকারের নিকট অবিলম্বে বিনাবিচারে আটক সকল রাজনৈতিক বন্দীর মুক্তি দাবী করিতেছি। আওয়ামী লীগ ওয়ার্কিং কমিটি ১৭ই এপ্রিল তারিখে প্রদেশের সর্বত্র বন্দী মুক্তি ও প্রার্থনা দিবস পালনের সিদ্ধান্ত করিয়াছেন। এই দিবসকে সাফল্য মন্ডিত করার জন্য আমি সকল ইউনিটের প্রতি আবেদন জানাইতেছি। [1, pp. 177–179]

 

References:

 

[1]      S. Hasina, Secret Documents of Intelligence Branch on Father of the Nation, Bangladesh Bangabandhu Sheikh Mujibur Rahman Declassified Documents Vol – III (1953). Hakkany Publisher’s, 2019.

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!