You dont have javascript enabled! Please enable it!

দি স্টেটসম্যান, ১৫ ডিসেম্বর ১৯৭১
মার্কিন একগুঁয়েমিতে রাশিয়ার ভেটো
– জে কে ব্যানার্জি

জাতিসংঘ, ১৪ ডিসেম্বর, – আজ রাশিয়া ৯ দিনব্যাপী নিরাপত্তা পরিষদের মিটিংএ নিক্সন প্রশাসন এর একগুঁয়ে প্রচেষ্টার বিরুদ্ধে তৃতীয় ভেটো দিয়েছে। এখানে কিছুটা চীনের সমর্থন রয়েছে। প্রেসিডেন্ট ইয়াহিয়ার উপকারের জন্য ভারতীয় উপমহাদেশে সামরিক পরিস্থিতি আপাতত বন্ধ রাখার বিরুদ্ধে এই ভেটো দেয়া হয়।

মার্কিন প্রস্তাবের পর ইতালি ও জাপান ৯ দফার একটি প্রস্তাব পেশ করে এবং পররাষ্ট্রমন্ত্রী জনাব শরণ সিং জানান এগুলো ভারত পরীক্ষা করে দেখবে। পাকিস্তানি প্রতিনিধি জনাব আগা শাহি বলেন, এই প্রস্তাব অগ্রহণযোগ্য।
প্রস্তাবে ভারত ও পাকিস্তানকে তাৎক্ষণিক যুদ্ধবিরতি এবং সৈন্য সরিয়ে নেবার জন্য সব ব্যবস্থা গ্রহণ করার জন্য বলা হয় এবং ” আলোচনার মাধ্যমে একটি রাজনৈতিক সমঝোতার কথা বলা হয়।’

জনাব সিং পরে বলেছিলেন, “পাকিস্তান প্রস্তাব প্রত্যাখ্যান করেছে বলে আমরা গ্রহণ করব এমনটা নয়।” ভারতীয় প্রতিনিধিদল বিশদভাবে এটা পরীক্ষা করে দেখবে।

মার্কিন প্রস্তাবে ছিল সামরিক সংঘর্ষ স্থগিত করার ব্যাপারে। কিন্তু সেখানে বাংলাদেশের নির্বাচিত প্রতিনিধিদের কাছে গ্রহণযোগ্য একটি রাজনৈতিক সমাধানে আসার কথা ছিলোনা।

কাউন্সিলের সংখ্যাগরিষ্ঠ অংশ একটি স্বাধীন বাংলাদেশ সরকারের অস্তিত্বের বাস্তবতা স্বীকার করেছিলেন। গ্রহণযোগ্য নিষ্পত্তির ব্যাপারে বাংলাদেশের পক্ষে বিচারপতি আবু সাইদ চৌধুরী তাঁর বক্তব্য তুলে ধরেন। সোভিয়েত ইউনিয়নের সহায়তা ছাড়া যুদ্ধবিরতির সিদ্ধান্তে যাওয়া যাবেনা।

জনাব শরণ সিং এবং জনাব ভুট্টো উভয়ের নিজস্ব সিদ্ধান্তে অটল থাকেন। তবে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী নিশ্চিত করেন তারা পূর্ব বা পশ্চিমে কোন সৈন্য জড়ো করবেন না এবং বাংলাদেশে সৈন্য জড়ো করবেন তাঁর একটি পূর্বশর্ত ছিল যে অত্র অঞ্চলে যুদ্ধবিরতি বা শান্তি ও স্থিতিশীলতা মোকাবেলার জন্য বাংলাদেশ সরকারকেও একটি দল হিসেবে বিবেচনা করতে হবে।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!