You dont have javascript enabled! Please enable it!

হিন্দুস্তান স্ট্যান্ডার্ড, জুলাই ২১, ১৯৭১
ছাত্ররা আমেরিকান পতাকা নামিয়ে জ্বালিয়ে দিয়েছেন
লিখেছেনঃ একজন স্টাফ রিপোর্টার
.
কলকাতার চৌরঙ্গীতে গত মঙ্গলবার বিকেলে বামপন্থী ছয়টি ছাত্রসংগঠন USIS লাইব্রেরীর সামনে একসাথে এক বিশাল বিক্ষোভ মিছিলের আয়োজন করে। ভমনের উপর থেকে তারা আমেরিকার পতাকা নামিয়ে এনে আগুণ লাগিয়ে দেয় এবং বিক্ষোভ করতে থাকে। আমেরিকার প্রেসিডেন্টের একটি তুঁষপুত্তলিকাও জ্বালিয়ে দেওয়া হয়।
.
বিক্ষুব্ধ জনতা USIS ভবনে আমেরিকার পতাকার স্থলে দক্ষিণ ভিয়েতনামের অস্থায়ী সরকারের পতাকা উড়িয়ে দেন। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের বীজয়ের পক্ষে এবং পাকিস্তান আর্মিকে দেওয়া আমেরিকান সরকারের অস্ত্র সাহায্যের বিপরীতে তারা স্লোগান দিচ্ছিলেন।
বিক্ষোভ চলাকালীন পুরোটা সময় জুড়ে বিপুল সংখ্যক দাঙ্গা পুলিশ ভবনের সামনে চুপচাপ দাঁড়িয়ে ছিলেন। গোটা সময় জুড়ে বিক্ষোভটি শান্তিপূর্ন ছিল।

এরআগে ছাত্ররা রাজা সুবোধ মল্লিক স্কয়ারে এসে জড় হন। এই সমাবেশ থেকে আমেরিকান আগ্রাসনের বিরুদ্ধে ভিয়েতনামের মুক্তিযোদ্ধাদের সাথে একাত্মতা প্রকাশ করে একটি প্রস্তাবনা গৃহীত হয়। জনাব বিমান বসুর সভাপতিত্তে আরও বক্তব্য রাখেন জনাব দেবাশিষ ব্যানার্জি, জনাব কিশ্তি গোস্বামী এবং জনাব গৌতম ঘোষ।

এরপর আমেরিকান কনস্যুলেট অভিমুখে একটি বিক্ষোভ মিছিল নিয়ে যাওয়া হয়। সেখানে একজন দূতাবাস কর্মকর্তা ছাত্রদের কাছথেকে একটি স্মারকলিপি গ্রহণ করেন। স্মারকলিপিতে দক্ষিণ ভিয়েতনাম থেকে আমেরিকান সৈন্য প্রত্যাহারের দাবী জানানো হয়। তারপর ছাত্ররা রাজ ভবনে যান। সেখানে গভর্নরের সেক্রেটারি ছাত্রদের কাছ থেকে প্রধানমন্ত্রীর কাছে দেওয়া একটি স্বারকলিপি গ্রহণ করেন। স্বারকলিপিতে কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্যে ভিয়েতনামের PRG(The Provisional Revolutionary Government of the Republic of South Vietnam) কে স্বীকৃতি দিতে এবং দক্ষিণ ভিয়েতনামে আগ্রাসনের জন্য আমেরিকান সরকারের প্রতি নিন্দা জানানোর দাবী করা হয়।

AISF [All Indian Students Federation], SFI [Students Federation of India], DSO[All Indian Democratic Students Organisation], প্রোগ্রেসিভ স্টুডেন্টস ইউনিয়ন, স্টুডেন্টস ব্লক এবং ফেডারেশন অফ রিভলিউশনারি স্টুডেন্টস এই বিক্ষোভের আয়োজন করেন।

UNI[United News of India] সংযুক্তিঃ এই সংগঠন গুলোর ডাকে রাজ্যের বেশীরভাগ শিক্ষা প্রতিষ্ঠান এইদিনে ভিয়েতনাম দিবস পালনে বন্ধ ছিল।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!