You dont have javascript enabled! Please enable it!

টাইমস অফ ইন্ডিয়া, ১২ জুন ১৯৭১
সাহায্য দাতাদের প্রতি বাংলাদেশের আবেদন
টাইমস অফ ইন্ডিয়া নিউজ সার্ভিস

নয়াদিল্লি, ১১ জুন। বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ এম.এ. সামাদ আজ বিশ্ব সম্প্রদায়কে এ বিষয়ে নিশ্চিত করার জন্য আহ্বান জানিয়েছেন যে, বাংলাদেশের নিপীড়িত জনগণের জন্য দেয়া ত্রাণসামগ্রী যারা তারা দিচ্ছে তা যেন পশ্চিম পাকিস্তানের যুদ্ধ যন্ত্রের কাছে না গিয়ে জনগণের কাছে পৌঁছেছে। একটি বিবৃতিতে তিনি বলেন যে এটি করার একমাত্র কার্যকর উপায় হল বাংলাদেশ সরকারের মাধ্যমে ত্রাণ সরবরাহ চালানো, যাতে জনগণের পূর্ণ আস্থা আছে ও তারা এই সরকারের আনুগত্যকে স্বীকার করে।

যদি এই ধরণের পদক্ষেপ ত্রাণ সরবরাহের জন্য গ্রহণযোগ্য না হয় তবে আন্তর্জাতিক সংস্থাগুলি বা নিরপেক্ষ দেশগুলি দ্বারা বিতরণ করা উচিত। জনাব সামাদ ইউএন এর সচিব ইউ থান্টের কাছে আবেদন করেছিলেন, যে বাংলাদেশ প্রতিনিধিদলকে ইউএনএ, বিশেষ করে নিরাপত্তা পরিষদের সামনে তাদের ব্যাপারটি উপস্থাপনা করার অনুমতি দেয়া উচিত।

তিনি বাংলাদেশের অভ্যন্তরে বসবাসকারী জনগণের জন্য বিশেষ কিছু করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের ব্যর্থতা নিয়ে উদ্বিগ্ন ছিলেন। কারণ জেনারেল ইয়াহিয়া খান কর্তৃক নিষ্ঠুরভাবে তাদের উপর গণহত্যা, লাঞ্ছনা ও তাদের অপহরণ করা হচ্ছিল এবং তাদের বাড়ি থেকে উৎখাত করা হয়েছিল। “বাংলাদেশের গণতন্ত্রকে শৃঙ্খলিত ও হতাশ করা হলে বিশ্বকে নিষ্ক্রিয়ভাবে বসে থাকলে চলবে না।”

সকল সরকার ও ইউএন এর উচিত ইসলামাবাদের বিরুদ্ধে বাংলাদেশের জনগণকে গণহত্যা এবং পরিকল্পিতভাবে খাদ্যাভাবে রাখার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা, তাদের উচিত বাংলাদেশ থেকে পেশাগত বাহিনী দ্রুত প্রত্যাহার এবং শেখ মুজিবুর রহমানের মুক্তির বিষয়টিও আনতে হবে।

জনাব সামাদ যিনি সম্প্রতি বুদাপেস্ট শান্তি কনফারেন্সে যোগ দেন এবং অনেক ইউরোপীয় রাজধানী পরিদর্শন করেন, তিনি বলেন যে, বাংলাদেশ সরকারের দেয়া তথ্য অনুযায়ী সেখানে দুর্ভিক্ষ এবং মহামারী প্রকট আকার ধারণ করেছে যাতে প্রচুর লোক মারা যাচ্ছে। একদিকে বর্ষার কারণে জনসাধারণ দুর্ভোগ আছে অন্যদিকে দখলদার সেনাবাহিনী তাদের ঘর ছাড়া করছে। গত নভেম্বরে ঘূর্ণিঝড়ের শিকারদের জন্য যে রিলিফ পাওয়া গেছে তা ইসলামাবাদ সরকার পশ্চিম পাকিস্তানি সেনাবাহিনীকে দিয়ে বাংলাদেশের নিরীহ ও নিরস্ত্র মানুষকে গণহত্যার জন্য ব্যবহার করছে।”

ত্রাণ সামগ্রীর কার্যকরী বণ্টন নিশ্চিত করতে পশ্চিম পাকিস্তানি সৈন্যদের সেনানিবাস থেকে প্রত্যাহার করা উচিত।

জনাব সামাদ বিশ্বাস করেন যে, আন্তর্জাতিক সম্প্রদায় যারা ইসলামাবাদের প্রতারণা সম্পর্কে সচেতন ছিল, তারা জেনারেল ইয়াহিয়া খানকে ত্রাণ যথাযথ বণ্টনের কথা বলবেন।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!